ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হবার জন্য প্রয়োজনীয় সমর্থন আছে কমালা হ্যারিসের, বলছে জরিপ

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ডেলাওয়্যারের উইলমিংটনে তার প্রেসিডেন্সিয়াল ক্যাম্পেইন সদর দফতরে বক্তব্য রাখছেন। ( ২২ জুলাই, ২০২৪)

নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী পদের জন্য যথেষ্ঠ সমর্থন নিয়ে অনানুষ্ঠানিকভাবে এগিয়ে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। সামনের মাসে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনের আগেই দলীয় কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে প্রার্থী মনোনয়নের প্রক্রিয়া চূড়ান্ত করার প্রস্তুতি নিচ্ছেন।

অ্যাসোসিয়েটেড প্রেসের সোমবার রাতের হিসাব অনুযায়ী, কমালা হ্যারিস মোট ২ হাজার ২০০ প্রতিনিধির ভোট পেয়েছেন যা তার মনোনয়নের জন্য প্রয়োজনীয় ১ হাজার ৯৭৬ ভোটকে সহজেই ছাড়িয়ে গেছে। স্বতন্ত্র প্রতিনিধিদের সাক্ষাৎকার ও রাষ্ট্রীয় দলগুলোর প্রকাশ্য বিবৃতির ভিত্তিতে এপির এই পরিসংখ্যান পাওয়া গেছে বলে জানা গেছে।

সোমবার রাতে এক বিবৃতিতে কমালা হ্যারিস বলেন, “আনুষ্ঠানিকভাবে শিগগিরই মনোনয়ন গ্রহণের অপেক্ষায় আছি।”

১৯-২২ আগস্টের কনভেনশনের আগে ভার্চুয়াল ভোট আয়োজনের পরিকল্পনা করেছিলেন ডেমোক্র্যাট নেতারা। তখনও প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর পরিকল্পনার ব্যাপারে কিছু জানা যায়নি। তবে বাইডেন ঘোষণার পরপরই তিনি কমালা হ্যারিসের মনোনয়নে সমর্থন দেন যা কিনা দলের অন্যান্যদের সমর্থনে হ্যারিসকে সাহায্যই করেছে।

হ্যারিস ভার্চুয়াল ভোটের মতো যদি দলের সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধিদের ভোট পান তবে তিনি ডেমোক্র্যাটিকদের হয়ে রাষ্ট্রপতি প্রার্থী হবেন।

এদিকে নতুন প্রার্থীকে ঘিরে ডেমোক্র্যাটিক পার্টির মিলনমেলার পরই রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী ডনাল্ড ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জে ডি ভ্যানসের সাথে মুখোমুখি প্রতিযোগিতায় নির্বাচনী প্রচার চালানোর একটি কঠিন সময়সীমায় পড়তে যাচ্ছে দলটি।

মূলত ট্রাম্পের বিরুদ্ধে দলের পক্ষে দাঁড়াতে দলের অনেকেই হ্যারিসের পক্ষে থাকলেও আগামী মাসে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন অন্যদের জন্যও মনোনয়নের দরজা খুলে দিতে চান অনেকেই।

আগামী ৭ আগস্টের মধ্যে দলের প্রার্থী বাছাই করা হবে বলে জানিয়েছেন ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান জেইম হ্যারিসন সোমবার সাংবাদিকদের জানিয়েছেন।

তবে ট্রাম্পের বিরুদ্ধে ২০২৪ সালের নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা থেকে বাইডেন সরে দাঁড়ানোর কয়েক ঘণ্টার মধ্যেই কমলা হ্যারিস ৮০ মিলিয়ন ডলারেরও বেশি তার নির্বাচনী তহবিল সংগ্রহ করে ফেলতে সক্ষম হন। এখনও পর্যন্ত তার বিরুদ্ধে অন্য কোন প্রতিদ্বন্দ্বী মনোনয়নের জন্য দাঁড়াননি। প্রতিনিধি সভার সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি কমালা হ্যারিসের প্রার্থিতার প্রতি সমর্থন জানিয়েছেন।

স্টিভ হারম্যান এই প্রতিবেদনটি করেছেন। এপি এবং রয়টার্স থেকে এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য নেওয়া হয়েছে।