ডনাল্ড ট্রাম্প গুলিতে আহত কিন্তু 'নিরাপদ', ঘটনাস্থলে বন্দুকধারীসহ দু'জন নিহত

পেনসিলভানিয়ার এক নির্বাচনী সমাবেশে গুলিতে আহত প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে সিক্রেট সার্ভিস অফিসাররা ঘিরে রেখে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছে। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

শনিবার পেনসিলভানিয়া রাজ্যে এক নির্বাচনী সমাবেশে ডনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হলে প্রাক্তন প্রেসিডেন্ট মাথায় আঘাত পান, কিন্তু তাঁর প্রচারণা টিম জানিয়েছে তিনি “ভাল আছেন।”

ঘটনার পর প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা রাজনৈতিক সহিংসতার নিন্দা করে কড়া বক্তব্য দেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ তদন্ত সংস্থা ফেডেরাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে তারা তদন্তের মূল দায়িত্ব নিয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী ঘটনাকে হত্যা প্রচেষ্টা হিসেবে তদন্ত করা হচ্ছে। এই ঘটনা নির্বাচনী প্রচারণাকে আরও তীব্র আর জটিল করে তুলতে পারে।

ট্রাম্প, তাঁর সামাজিক মাধ্যম সাইটে প্রকাশিত এক বিবৃতিতে নিশ্চিত করেন যে বন্দুকধারীকে হত্যা করা হয়েছে। তিনি জানান, সমাবেশে উপস্থিত একজন নিহত এবং একজন আহত হয়েছে।

তবে সামাজিক মাধ্যম এক্স-এ পোস্ট করা তথ্যে যুক্তরাষ্ট্র সিক্রেট সার্ভিস, যে সরকারি নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট এবং প্রাক্তন প্রেসিডেন্টকে নিরাপত্তা দেয়, জানায় একজন নয়, দুজন আহত হয়েছে।

ডনাল্ড ট্রাম্প সমবেত জনতার দিকে মুষ্টিবদ্ধ মুষ্টি তুলে তিনবার 'ফাইট' শব্দটি উচ্চারণ করেন। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

ট্রাম্প সিক্রেট সার্ভিস এবং আইন শৃঙ্খলা বাহিনীকে তাদের কাজের জন্য ধন্যবাদ জানান।

“সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ,” ট্রাম্প বলেন, “যিনি সমাবেশে নিহত হয়েছেন তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই, এবং যিনি আহত হয়েছেন তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই। এটা অবিশ্বাস্য যে এরকম ঘটনা আমাদের দেশে ঘটতে পারে। বন্দুকধারী সম্পর্কে এই মুহূর্তে কিছু জানা নেই, যে মারা গেছে।”

“আমাকে গুলি করা হয়েছিল, যে গুলি আমার ডান কানের উপরের অংশভেদ করে,” ট্রাম্প বলেন। “আমি যখনি শব্দ শুনলাম, গুলি এবং টের পেলাম বুলেট আমার চামড়া ভেদ করছে, সাথে সাথে বুঝলাম এখানে কোনও গন্ডগোল আছে। অনেক রক্তপাত হয়েছে, কাজেই আমি তখন বুঝতে পেরেছি কী ঘটছিল। গড ব্লেস আমেরিকা!”

প্রেসিডেন্ট জো বাইডেন নিজ রাজ্য ডেলাওয়ারে প্রতিক্রিয়া জানাচ্ছেন। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

প্রেসিডেন্ট বাইডেনের প্রতিক্রিয়া

প্রেসিডেন্ট বাইডেন দ্রুত একটি বিবৃতি দিয়ে বলেন, " আমি তাঁর, তাঁর পরিবার এবং সমাবেশে যারা ছিলেন তাদের জন্য প্রার্থনা করছি।"

“তিনি নিরাপদ আছেন এবং ভাল আছেন জেনে আমি কৃতজ্ঞ,” বাইডেনের বিবৃতিতে বলা হয়। “আমি তাঁর জন্য, তাঁর পরিবার এবং সমাবেশে যারা ছিলেন তাদের সবার জন্য প্রার্থনা করছি। আমেরিকায় এরকম রাজনৈতিক সহিংসতার কোন স্থান নেই। আমাদের সবাইকে এক জাতী হিসেবে ঐক্যবদ্ধ হয়ে এটার নিন্দা জানাতে হবে।”

কিছুক্ষণ পর তিনি সাংবাদিকদের সাথে কথা বলেন এবং জানান তিনি শীঘ্রই ট্রাম্পের সাথে কথা বলার আশা রাখছেন।

“আশা করি আজ রাতেই তাঁর সাথে কথা বলতে পারবো,” তিনি বলেন।

বাইডেনকে যখন জিজ্ঞেস করা হয়, এই ঘটনাকে হত্যা প্রচেষ্টা বলা যায় কিনা, তিনি ইতস্তত করেন।

“আমার নিজস্ব মত আছে, কিন্তু আমার কাছে কোন তথ্য নেই,” বাইডেন বলেন।

যেভাবে ঘটনা ঘটেছিল

ট্রাম্পের প্রচারণা টিম এক বিবৃতিতে জানায়, রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদ প্রার্থীকে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়। ট্রাম্প নির্বাচনী সমাবেশ করতে গুরুত্বপূর্ণ পেনসিলভানিয়া রাজ্যের বাটলার শহরে গিয়েছিলেন।

“প্রেসিডেন্ট ট্রাম্প এই জঘন্য ঘটনার সময় দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য আইন শৃঙ্খলা বাহিনী এবং যারা প্রথমে এগিয়ে এসেছিলেন, তাদের ধন্যবাদ জানান,” মুখপাত্র স্টিভেন চাং এক বিবৃতিতে জানান। “তিনি ভালো আছেন এবং তাঁকে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেওয়া হচ্ছে।”

প্রাক্তন প্রেসিডেন্ট তাঁর মুখের একদিকে হাত রেখে মাথা নীচু করার আগে সমবেত জনতা ছোট অস্ত্রের গুলির মত কয়েকটি আওয়াজ শুনতে পায়। যুক্তরাষ্ট্র সিক্রেট সার্ভিস, যে সরকারি নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট এবং প্রাক্তন প্রেসিডেন্টকে নিরাপত্তা দেয়, তাদের সদস্যরা সাথে সাথে ট্রাম্পকে ঘিরে ফেলে।

ট্রাম্পকে বলতে শোনা যায়, “আমার জুতা নিতে দাও।” তারপর তিনি উঠে দাঁড়ান, সিক্রেট সার্ভিস এজেন্টরা তাঁকে শক্ত করে ঘিরে রাখে।

তারপর, তাঁর ডান কান থেকে রক্ত পড়তে দেখা যায় এবং তিনি বার বার বলেন, “অপেক্ষা করো।” এরপর তিনি তাঁর ডান হাত উঁচু করে জনতার দিকে মুষ্টিবদ্ধ মুষ্টি উঠিয়ে একটি শব্দ তিনবার উচ্চারণ করেন। শব্দটি মনে হচ্ছিল, “ফাইট, ফাইট, ফাইট।”

সিক্রেট সার্ভিস তদন্ত

সিক্রেট সার্ভিস মুখপাত্র অ্যান্থনি জুলিয়েমি সামাজিক মাধ্যম এক্স-এ এক বিবৃতিতে বলেন, “সিক্রেট সার্ভিস নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করে এবং প্রাক্তন প্রেসিডেন্ট নিরাপদ আছেন। এই ঘটনা এখন সিক্রেট সার্ভিসের একটি সক্রিয় তদন্ত এবং আরও তথ্য যখন পাওয়া যাবে তখন জানানো হবে।”

হোয়াইট হাউস জানায় সিক্রেট সার্ভিসের প্রধান সহ প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা প্রেসিডেন্ট জো বাইডেনকে ঘটনা সম্পর্কে অবহিত করছেন। ভাইস প্রেসিডেন্টের দফতর থেকে জানানো হয় তাঁকে ব্রিফ করা হচ্ছে।

রিপাবলিকান দলের নেতারা দ্রুত তাঁদের প্রতিক্রিয়া জানান।

ওহাইও রাজ্যের সেনেটর জে ডি ভ্যান্স, যিনি নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদে ট্রাম্পের সঙ্গী হওয়ার সম্ভাবনাময় প্রার্থীদের একজন, টুইট করেন “সবাই আমার সাথে প্রেসিডেন্ট ট্রাম্প এবং সমাবেশের সবার জন্য প্রার্থনায় যোগ দিন। আশা করি সবাই ভাল আছেন।”

সেনেটে সংখ্যালঘু দলের নেতা মিচ ম্যাককনেল টুইট করেন. "আজ রাতে, একটি শান্তিপূর্ণ সমাবেশে ঘৃণ্য আক্রমণের পর সকল আমেরিকান কৃতজ্ঞ যে প্রেসিডেন্ট ট্রাম্পকে সুস্থ মনে হচ্ছে।”

এবং বিশ্ব নেতাদের কাছ থেকেও প্রতিক্রিয়া আসতে শুরু করে।

“প্রেসিডেন্ট ট্রাম্পের উপর সম্ভাব্য এই আক্রমণে সারা আর আমি বিস্মিত,” ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন। “আমরা তাঁর নিরাপত্তা এবং দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করছি।”

প্যাটসি উইডাকুসওয়ারা, সায়েদ আজিজ রহমান, মিখাইলো কোমাদভস্কি, ক্যাথরিন জিপসন এবং স্টিভ হারমান এই প্রতিবেদনে অবদান রেখেছেন।