ওমানের রাষ্ট্রদূত: ‘বাংলাদেশি শ্রমিকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা অরাজনৈতিক ও অস্থায়ী'

ড. হাছান মাহমুদের সঙ্গে ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার বিন আবদুল করিম আল-বুলুশি। ৭ জুলাই, ২০২৪।

বাংলাদেশে নিযুক্ত ওমান সালতানাতের রাষ্ট্রদূত আবদুল গাফফার বিন আবদুল করিম আল-বুলুশি বলেছেন, ওমানের কর্তৃপক্ষের নিয়মিত পর্যালোচনার পর, বাংলাদেশি শ্রমিক নিয়োগের ওপর সাময়িক নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। “এটি সম্পূর্ণ অরাজনৈতিক ও অস্থায়ী;” তিনি আরো বলেন।

রবিবার (৭ জুলাই) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে এক বৈঠকে বিষয়টি স্পষ্ট করেন রাষ্ট্রদূত আবদুল গাফফার বিন আবদুল করিম আল-বুলুশি।

তিনি আরো বলেন, বর্তমানে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটির মাধ্যমে বিষয়টি পর্যালোচনাধীন রয়েছে। উভয় পক্ষের মধ্যে কার্যকর সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে শিগগিরই সমাধান হবে বলে আশা করা হচ্ছে; জানান রাষ্ট্রদূত আল-বুলুশি

ওমানের রাষ্ট্রদূত বাংলাদেশ ও ওমানের মধ্যে সাম্প্রতিক জনশক্তি, জ্বালানি, সার, বিনিয়োগ এবং আরো কিছু সহযোগিতার বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। ওমান কর্তৃপক্ষের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তথ্য হালনাগাদ করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। একই সঙ্গে তিনি ওমান সালতানাতের সংস্কৃতি, নৈতিকতা ও পররাষ্ট্রনীতির প্রশংসা করেন।

হাছান মাহমুদ বলেন, ওমানে প্রায় ৮ লাখ বাংলাদেশি কর্মী নিয়োজিত রয়েছে এবং উভয় দেশের অর্থনীতিতে তারা ইতিবাচক অবদান রাখছে। ওমান কর্তৃপক্ষ যাতে ওয়ার্ক ভিসায় দেয়া স্থগিতাদেশ দ্রুত প্রত্যাহার করে, সে জন্য ওমানের যেকোনো শর্ত পূরণে সহযোগিতা ও সমন্বয় করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ বলে আশ্বস্ত করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

ওমানকে বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু হিসেবে বর্ণনা করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরো বলেন,“অভিন্ন স্বার্থ, মূল্যবোধ ও নীতির ভিত্তিতে; বাংলাদেশ ও ওমান জাতিসংঘ, ওআইসি, ন্যাম, আইওআরএ-সহ বহুপাক্ষিক ফোরামে কার্যকর সহযোগিতা ও সমন্বয় বজায় রেখেছে এবং গাজা-সহ প্রধান বৈশ্বিক ইস্যুতে শক্তিশালী অবস্থান নিয়েছে।”

বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে ওমানের রাষ্ট্রদূতকে একযোগে কাজ করার আহবান জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সব সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন ওমানের রাষ্ট্রদূত। তিনি বেসরকারি চ্যানেলের পরিবর্তে, জি টু জি ব্যবস্থায় ওমান সালতানাত থেকে ইউরিয়া সার কেনার বিষয়টি বিবেচনা করার জন্য সহযোগিতা করতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।

এছাড়া,বাংলাদেশ সফরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুলতান হাইথাম বিন তারিককে যে আমন্ত্রণ জানিয়েছেন, সুলতান সেই আমন্ত্রণ আন্তরিকভাবে গ্রহণ করেছেন বলে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদকে জানান রাষ্ট্রদূত আল-বুলুশি।