রাশিয়ার দাগেস্তানে গির্জা, সিনাগগ আর পুলিশের উপর সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা ২০

দাগেস্তানের মাহাচকালায় হোলি অ্যাসাম্পশন কাথেড্রালের সামনে কয়েকজন নারী ফুল রেখে যাচ্ছেন। ফটোঃ ২৪ জুন, ২০২৪।

রাশিয়ার দক্ষিণে দাগেস্তান অঞ্চলে সোমবার তিন দিনের ঘোষিত শোক দিবসের প্রথম দিন পালন করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, রবিবার ইসলামি জঙ্গিরা পুলিশ এবং খ্রিস্টিয়ান ও ইহুদি ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা চালালে ২০জন নিহত হয়।

রাশিয়ার উত্তর ককেশাসে দাগেস্তান অঞ্চলের প্রধান বলেছেন, রবিবার দুটি শহরে একাধিক হামলায় বন্দুকধারীরা একটি সিনাগগ, একটি গির্জা ও একটি পুলিশ ফাঁড়িতে গুলি চালালে একজন অর্থোডক্স ধর্মযাজক ও কমপক্ষে ১৫ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

“দাগেস্তান ও গোটা দেশের জন্য এ এক ট্রাজেডির দিন,” দাগেস্তান অঞ্চলের গভর্নর সের্জেই মেলিকভ সোমবার সকালে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে একটি ভিডিও প্রকাশ করে বলেন।

মাহাচকালা ও দেরবেন্ত শহরে একযোগে হামলা চালানো হয় মস্কোর কাছে এক কনসার্ট হলে হামলায় ১৪৫ জনের মৃত্যুর তিন মাস পরে। ইসলামিক স্টেট বা আইএস মস্কোর হামলার দায় দাবী করে, যেটা ছিল কয়েক বছরের মধ্যে রাশিয়ার সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা।

অস্থির উত্তর ককেশাস অঞ্চলে এই হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি।

বিস্তারিত তথ্য না জানিয়ে মেলিকভ বলেন, “এই সন্ত্রাসী হামলা সংঘটিত করার পিছনে কে রয়েছে এবং কী তাদের লক্ষ্য তা আমরা জানি।”

রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রের গভর্নর সারগে মেলিকভ হামলায় আক্রান্ত গির্জায় একজন শোকাহত ধর্মযাজককে সান্তনা দিচ্ছেন। ফটোঃ ২৪ জুন, ২০২৪।

আক্রমণকারীদের উদ্দেশ্য এখনো পরিষ্কার না, যেহেতু কোন গ্রুপ হামলার দায়িত্ব দাবী করে নাই। তবে আফগানিস্তানে ইসলামিক স্টেট-এর সাথে সম্পৃক্ত যে গ্রুপ মার্চ মাসে মস্কোতে হামলার দায় দাবী করে, তারা দ্রুত দাগেস্তানে হামলার প্রশংসা করে। তারা বলে, এই হামলা চালিয়েছে “ককাস অঞ্চলের ভাইরা যারা দেখিয়েছে তারা এখনো শক্তিশালী।”

ওয়াশিংটন-ভিত্তিক গবেষণা কেন্দ্র দ্য ইন্সটিটিউট অফ ওয়ার ধারনা করছে, উত্তর ককাসে ইসলামিক স্টেটের শাখা ভিলায়াৎ কাভকায সম্ভবত এই হামলার পেছনে ছিল। তারা এই হামলাকে “জটিল এবং সমন্বিত” বলে বর্ণনা করে।

রাশিয়ার সরকারি সংবাদমাধ্যম আইন প্রয়োগকারী সংস্থাকে উদ্ধৃত করে বলেছে, হামলাকারীদের মধ্যে ছিল মধ্য দাগেস্তানের সের্গোকালা জেলা-প্রধানের দুই ছেলে। তারা আরও জানায়, তদন্তকারীরা সেই প্রধানকে আটক করেছেন।

মেলিকভ বলেছেন, নিহতদের মধ্যে একাধিক পুলিশ কর্মকর্তাসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিকও রয়েছেন। দেরবেন্তে ৪০ বছরের বেশি সময় ধরে কর্মরত একজন অর্থোডক্স ধর্মযাজকও মারা গেছেন।

দাগেস্তানের দেরবেন্তে হামলায় আক্রান্ত কেলে-নুমায সিনাগগের দেয়ালে ক্ষতিগ্রস্ত স্টার অফ ডেভিড। ফটোঃ ২৪ জুন, ২০২৪।

মেলিকভ আরও জানান, ঘটনাক্রম চলাকালে বন্দুকধারীদের ছয়জনকে গুলি করে হত্যা করা হয়। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা সে দেশের জাতীয় সন্ত্রাস-বিরোধী কমিটিকে উদ্ধৃত করে জানিয়েছে, বন্দুকধারীদের পাঁচজনকে হত্যা করা হয়েছে।

মেলিকভ বলেন, ২৪-২৬ জুন শোকদিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। পতাকা অর্ধনমিত এবং সমস্ত বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল থাকবে।

অশান্ত এই অঞ্চল ২০০০-এর দশকে প্রতিবেশি চেচনিয়া থেকে ছড়িয়ে পড়া ইসলামপন্থী বিদ্রোহের ফলে ক্ষতিগ্রস্ত হয়। উগ্রপন্থীদের মোকাবেলা করতে রুশ নিরাপত্তা বাহিনী অঞ্চলটিতে আগ্রাসীভাবে অগ্রসর হয়।

গত কয়েক বছর এই অঞ্চলে সন্ত্রাসী হামলা বিরল হয়ে উঠেছিল। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) ২০১৭ সালে বলে যে তারা এই অঞ্চলে বিদ্রোহ দমন করেছে।

এই অঞ্চলে আগের একাধিক হামলার জন্য রুশ কর্তৃপক্ষ মুসলিম জঙ্গিদের দিকে আঙুল তুলেছে।