সুইডেনে ইসরায়েলি, ইহুদি প্রতিষ্ঠানগুলিতে আক্রমণ চালাতে ইরান অপরাধীচক্রদের ব্যবহার করে

স্টকহোমে তাদের সদর দপ্তরে সুইডিশ নিরাপত্তা বিভাগের লোগো দেখা যাচ্ছে।

সুইডেনের অভ্যন্তরিন নিরাপত্তা সংস্থা বৃহস্পতিবার ইরানের বিরুদ্ধে এই অভিযোগ এনেছে যে তারা ইসরায়েলি বা ইহুদি প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে অপরাধী চক্রকে ব্যবহার করে।

সুইডিশ নিরাপত্তা পরিষেবার কাউন্টার-ইন্টেলিজেন্স বিভাগের প্রধান ড্যানিয়েল স্টেনলিং এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ আনেন।

তিনি বলেন, “এটা অনেকটাই সুইডেনে ইসরাইলি ও ইহুদি প্রতিষ্ঠানগুলি তাদের লক্ষ্যও কর্মতত্পরতার উপর আক্রমণের পরিকল্পনা ও প্রচেষ্টা। “অপরাধীচক্রের অন্তর্গত অপরাধর সঙ্গে ইরানের নিরাপত্তা পরিষেবার লোকজনের যোগাযোগ রয়েছে” বলে নিরাপত্তা সংস্থাগুলি মনে করে।

সুইডেনের এই বিবৃতি সম্পর্কে মন্তব্য করার অনুরোধ করা হলেও ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রয়টার্স কোন তাত্ক্ষণিক সাড়া পায়নি।

সুইডেনের নিরাপত্তা পরিষেবা এই অভিযোগও এনেছে যে ভিন্ন মতাবলম্বী প্রবাসী ইরানিদের বিরদ্ধে ব্যবস্থা নিতে এবং অন্যান্য রাষ্ট্রের স্বার্থকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে ইরান চেয়ে রয়েছে।

সুইডেনে বহু বছর ধরে অপরাধী চক্রের সহিংসতা চলে আসছে । ২০২৩ সালে ৩৬৩টি গুলি চালনায় ৫৩ জন নিহত এবং ১০৯ জন আহত হন। ইউরোপে মাথাপিছু প্রাণঘাতী গুলির ঘটনা সুইডেনেই সর্বোচ্চ ।

স্টেনলিং বলেন, “ আমরা ইরানের গোয়েন্দা বিভাগ, তাদের নিরাপত্তা বিভাগ এবং সুইডেনের অপরাধীচক্রের অপরাধীদের সঙ্গে সম্পর্ক দেখতে পাই। আমরা সেই সম্পর্ক দেখি এবং এর অর্থ হচ্ছে আমাদেরকে এই অপনাধ প্রতিহত করতে আরও বেশি করে আন্তর্জাতিক ভাবে কাজ করতে হবে”।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি ও রয়টার্স’এর প্রতিবেদন থেকে নেওয়া হয়েছে।