রাশিয়ার ১৩টি ড্রোন ভূপাতিত করা হয়েছে, বলছে ইউক্রেন

ইউক্রেনের জাপোরিঝঝিয়া অঞ্চলে ফ্রন্ট লাইনে যুক্তরাষ্ট্রের স্টিংগার এয়ার ডিফেন্স মিসাইল লঞ্চার ধরে আছেন একজন ইউক্রেনীয় সৈন্য । (২৮ মে, ২০২৪)

বুধবার ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে তারা পশ্চিম, মধ্য ও দক্ষিণ ইউক্রেনের অঞ্চলগুলিকে লক্ষ্য করে ছোঁড়া রুশ ড্রোনগুলোকে গুলি করে ভূপাতিত করেছে। তবে সুমাই অঞ্চলে রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে সেখানে কমপক্ষে দু'জন নিহত হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, রুশ ড্রোন রাতভর মাইকোলাইভ, কিরোভোহরাদ ও রিভনে হামলা চালিয়েছে। তবে ১৪টি রুশ ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৩টি প্রতিহত করতে পেরেছে তারা।

মাইকোলাইভের আঞ্চলিক গভর্নর ভিতালি কিম জানিয়েছেন, তার অঞ্চলে ১১টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে বিমান প্রতিরক্ষা বাহিনী। তবে ড্রোনের আঘাতে কোনো ক্ষয়ক্ষতি বা আহত হবার খবর জানা যায়নি।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার রাশিয়া অধিকৃত ক্রাইমিয়ার দিকে অগ্রসর হওয়া দুটি নৌ ড্রোন, একটি সাধারণ ড্রোন এবং ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলে সাতটি রকেট ধ্বংস করেছে বলে জানিয়েছে।

বুধবার রাশিয়ার ক্রাসনোদার অঞ্চলের গভর্নর ভেনিয়ামিন কনদ্রাতিয়েভ বলেছেন, আর্মাভি শহরের উপরে আসা ইউক্রেনের একটি ড্রোন ভূপাতিত করেছে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।

এসবের মধ্যেই, সুইডেন বুধবার ইউক্রেনের জন্য ১.২ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এই প্যাকেজের মধ্যে ইউক্রেনের রাডার পুনরুদ্ধার এবং কমান্ডো বিমান, আর্টিলারি গোলাবারুদ এবং সাঁজোয়া যানের বরাদ্দ অন্তর্ভুক্ত রয়েছে।

ইউক্রেনের অগ্রাধিকারের তালিকার শীর্ষে এসব যুদ্ধ সরঞ্জাম রয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী এবা বুশ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি মঙ্গলবার আবারও বলেছেন, আগামী মাসে সুইজারল্যান্ডে একটি শান্তি সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অংশ নেওয়া উচিত। এতে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং অন্যান্য বিশ্ব নেতাদের কাছে একটি বার্তা যাবে। ।

এক যৌথ সংবাদ সম্মেলনে ব্রাসেলসে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু ও জেলেন্সকি বলেন, ১৫ ও ১৬ জুন নির্ধারণ করা শান্তি সম্মেলন “পুরো বিশ্ব দ্বারা আয়োজিত” । অন্যান্য নেতারা যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করবে।

এই শীর্ষ সম্মেলনে ৯০টি দেশ অঙ্গীকারাবদ্ধ হয়েছে যা পুতিনের জন্য ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে।

রবিবার একটি ভিডিও বার্তায় জেলেন্সকি প্রেসিডেন্ট বাইডেনকে সম্মেলনে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

বাইডেনের উপস্থিতির ব্যাপারে হোয়াইট হাউস থেকে কোনও প্রতিশ্রুতি পাওয়া যায়নি । জি-সেভেনের শীর্ষস্থানীয় শিল্পোন্নত দেশগুলির নেতাদের মধ্যে তিনিই একমাত্র আমন্ত্রণ গ্রহণ করেননি।

এদিকে, মঙ্গলবার উজবেকিস্তান সফরের সময় সাংবাদিকরা পুতিনকে শান্তি সম্মেলন সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বলেন, যুদ্ধ অবসানের ব্যাপারে আলোচনার জন্য রাশিয়া দরজা খোলা রয়েছে। তবে আগামী মাসে নির্ধারিত সুইস-আয়োজিত আলোচনা প্রত্যাখ্যান করার কারণ হিসেবে তিনি সেখানে কিয়েভের জন্য বড় ধরনের আন্তর্জাতিক সমর্থন প্রচেষ্টাকেই দায়ী করেছেন।

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে নেয়া।