খারকিভে ২৮টি রুশ ড্রোন ধ্বংস করেছে ইউক্রেন

খারকিভে রুশ ড্রোন হামলার পর স্থানীয় বাসিন্দারা তাদের বিধ্বস্ত বাড়ির ধ্বংসাবশেষ দেখছেন, ২১ মে, ২০২৪।

ইউক্রেনে খারকিভের গভর্নর মঙ্গলবার জানিয়েছেন, তার অঞ্চলে সারা রাত রাশিয়ার বোমাবর্ষণ হয়েছে। ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, একাধিক ইউক্রেনীয় অঞ্চলে চালু করা দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ২৯ টি রুশ ড্রোনের মধ্যে ২৮ টিই গুলি করে ভূপাতিত করতে সক্ষম হয়েছে।

খারকিভের গভর্নর ওলেহ সিনিয়েহুবভ জানিয়েছেন, ধ্বংস হয়ে যাওয়া ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া কমপক্ষে তিনজন আহতও হয়েছেন।

ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে বাণিজ্যিক ভবনগুলোর ক্ষতির কথা জানিয়েছেন, দিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের গভর্নর সেরহি লাইসাক।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি মিত্রদের কাছে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং নতুন যুদ্ধ বিমান দিয়ে ইউক্রেনকে আরও সহযোগিতার আহ্বান জানানোর পরপরই রুশ আক্রমণের সর্বশেষ ঘটনাটি ঘটেছে।

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেলগোরোদ অঞ্চলে একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও দুটি ড্রোন ধ্বংস করে দিয়েছে। কুরস্ক অঞ্চলেও আরেকটি ড্রোন ধ্বংসের খবর জানায় তারা।

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ জানিয়েছেন, ইউক্রেনের একটি ড্রোন একটি গাড়িতে আঘাত হানলে কমপক্ষে একজন নিহত হয়।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং ইউরোপ ও অন্যান্য দেশের অন্তত ৫০ জন প্রতিরক্ষা নেতা বৈঠকে বসেছেন। খারকিভে রাশিয়ার নতুন আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সামরিক সহায়তা ও তার সমন্বয়ের উদ্দেশ্যে তারা একত্রে কাজ করছেন।

অস্টিন বলেন, খুব কঠিন এক সময়ে সোমবারের বৈঠক হয়েছে। পরবর্তী কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি পাওয়া গেছে। ।

গত কয়েক মাস ধরে রাজনৈতিক অচলাবস্থার কারণে ইউক্রেনের সহায়তা প্যাকেজ পাঠানো স্থগিত থাকে। এপ্রিলের শেষের দিকে কংগ্রেস এবং রাষ্ট্রপতি জো বাইডেন ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন করেছিলেন। রাশিয়া সে সময় ইউক্রেনে তাদের আগ্রাসন জোরদার করে।

অস্টিন সোমবার বলেন, সর্বশেষ মার্কিন সহায়তা প্যাকেজ খারকিভ এবং অন্যান্য অঞ্চলে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে সহায়তা করবে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে পাওয়া গেছে।