রাফায় আরও সৈন্য প্রবেশ করবে, বলছে ইসরায়েল

ইসরায়েল-গাজা সীমান্তের কাছে এক ট্যাঙ্কে বসে রয়েছে ইসরায়েলি সৈন্যরা। (১৬ মে, ২০২৪)

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বৃহস্পতিবার জারি করা এক বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, বাড়তি ইসরায়েলি সৈন্য “রাফায় প্রবেশ করবে।” গাজার দক্ষিণাঞ্চলে সামরিক অভিযান বৃদ্ধি করা হয়েছে।

গ্যালান্ট বলেন, রাফা অঞ্চলে “অভিযান অব্যাহত থাকবে কারণ বাড়তি বাহিনী সেখানে প্রবেশ করবে।” পাশাপাশি তিনি যোগ করেন, “আমাদের সৈন্যরা এই এলাকায় বেশ কয়েকটি সুড়ঙ্গ ধ্বংস করে দিয়েছে। এই কর্মকাণ্ড আরও তীব্র হবে।”

বেসামরিক নাগরিকদের নিরাপত্তাজনিত উদ্বেগ নিয়ে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও চলতি মাসের শুরুতে ইসরায়েলি বাহিনী মিশরের সঙ্গে রাফা ক্রসিং-এর গাজার দিকের নিয়ন্ত্রণ নেয়।

ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক জাতিসংঘের সংস্থার বক্তব্য অনুযায়ী, সামরিক অভিযান তীব্রতর হওয়ায় ৬ লক্ষ মানুষ রাফাহ ছেড়ে পালিয়েছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজার উত্তরাঞ্চলে ইসরায়েল সম্প্রতি এলাকা খালি করার নির্দেশ জারি করায় এ পর্যন্ত কমপক্ষে ১ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

রাফার বেসামরিক নাগরিকদের সুরক্ষা দিতে ইসরায়েলের ভরসা ও আস্থাযোগ্য কৌশল বা পরিকল্পনার অভাব রয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এদিকে, ইসরায়েল দক্ষিণ গাজাকে হামাসের শেষ শক্ত ঘাঁটি বলে বর্ণনা করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন রবিবার এনবিসি-কে বলেন, “অনেক সশস্ত্র হামাস রয়ে গেলে বা ইসরায়েল যদি তাদের রেখে যায় তাহলে বিশৃঙ্খলা, নৈরাজ্যে ভরা একটা শূন্যতা তৈরি হবে যা হয়ত পুনরায় পূরণ করবে হামাস আর ইসরায়েল সম্ভবত কোনও বিদ্রোহের মুখে পড়বে।”

রাফায় ইসরায়েলি অভিযান নিয়ে মিশর সরকারও উদ্বেগ প্রকাশ করেছে। মিশরের প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ এল-সিসি বৃহস্পতিবার বলেছেন, রাফা ক্রসিং-এর গাজার দিকটা দখল করে ইসরায়েল “গাজা ভূখণ্ডে তাদের অবরোধ সংহত করতে চাইছে।”

বাহরাইনে আরব লিগের শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে মিশরের প্রেসিডেন্ট যুদ্ধবিরতি সংক্রান্ত সমঝোতা উদ্যোগকে নষ্ট করার অভিযোগ তুলেছেন ইসরায়েলের বিরুদ্ধে। ইসরায়েল ও হামাসের মধ্যে অন্যতম প্রাথমিক মধ্যস্থতাকারী মিশর।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ বৃহস্পতিবার একটি বিল পাশ করেছে। এই বিল ইসরায়েলকে অস্ত্র প্রেরণ করতে বাধ্য করবে প্রেসিডেন্ট জো বাইডেনকে। বোমার চালানে বিলম্ব করতে চেয়েছেন বাইডেন। তার উদ্বেগ, চলমান যুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে পর্যাপ্ত পদক্ষেপ নিচ্ছে না ইসরায়েল।

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বৃহস্পতিবার বলেন, অস্ত্রভর্তি একটি জাহাজ ইসরায়েলে পাঠানোর অনুমতি বাতিল করেছে স্পেন। সেই জাহাজ এখন সে দেশের এক বন্দরে আটকে রয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।