ইসরায়েলকে রাফার সেনা অভিযান বন্ধের আহ্বান জানাল ইউরোপীয় ইউনিয়ন

গাজা ভূখণ্ডে সামরিক অভিযানে অংশ নিচ্ছে ইসরায়েলি সেনারা (১৪ মে, ২০২৪)

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইসরায়েলকে অবিলম্বে দক্ষিণ গাজার শহর রাফায় সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছে। বুধবার সংস্থাটি বলেছে, এই অভিযান মানবিক ত্রাণ কার্যক্রমকে বিঘ্নিত করছে এবং আরও বাস্তুচ্যুতি, দুর্ভিক্ষ ও মানবিক দুর্দশা সৃষ্টি করছে।

ইইউর পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেলের বিবৃতিতে ইসরায়েলের নিজেদেরকে সুরক্ষা দেওয়ার অধিকারের কথা উল্লেখ করা হলেও, একইসঙ্গে তিনি বলেন, ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে এবং বেসামরিক ব্যক্তিদের সুরক্ষিত রাখতে হবে।

বোরেল বলেন, “ইউরোপীয় ইউনিয়ন গাজার ইতোমধ্যে ভয়াবহ মাত্রায় পৌঁছে যাওয়া মানবিক পরিস্থিতির আরও অবনতি ঘটানো থেকে বিরত থাকার জন্য এবং একইসঙ্গে রাফা ক্রসিং আবারও খুলে দেওয়ার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানাচ্ছে। যদি ইসরায়েল রাফায় তাদের সামরিক অভিযান অব্যাহত রাখে, তাহলে অনির্বার্যভাবে তা ইসরায়েলের সঙ্গে ইইউর সম্পর্কে বড় আকারে ফাটলের সৃষ্টি করবে।”

বোরেল একইসঙ্গে হামাসের প্রতি গাজায় আটকে রাখা জিম্মিদের নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানান।

গত এক সপ্তাহে ইসরায়েলি সামরিক বাহিনী রাফায় বোমাবর্ষণ ও অন্যান্য সামরিক কার্যক্রমের মাত্রা বাড়িয়েছে এবং সেখানকার জনগোষ্ঠীকে শহরের অংশবিশেষ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে। ইসরায়েল বলছে তারা গাজা-মিশর সীমান্তে জঙ্গি অবকাঠামো ধ্বংসের উদ্দেশে সীমিত আকারে অভিযান চালাচ্ছে।

গাজার অর্ধেকেরও বেশি মানুষ রাফায় আশ্রয় নিয়েছেন। ইসরায়েল-হামাস যুদ্ধ গাজার অন্যান্য অংশে ছড়িয়ে পড়লে অসংখ্য ফিলিস্তিনি এখানে পালিয়ে আসতে বাধ্য হন।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও অন্যান্যরা ইসরায়েলকে রাফায় পূর্ণমাত্রার সামরিক অভিযান এড়িয়ে যেতে ইসরায়েলে প্রতি আহ্বান জানিয়েছে। তারা হুশিয়ারি দিয়েছে, অন্যথায় সেখানে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে। তা সত্ত্বেও ইসরায়েলি নেতারা বলছেন, গাজার প্রতি হুমকি হিসেবে হামাসকে নির্মূল করার লক্ষ্য অর্জনে এ ধরনের অভিযান আবশ্যক।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ভয়েস অফ আমেরিকার জাতিসংঘ প্রতিনিধি মার্গারেট বেশির এই প্রতিবেদনে কাজ করেছেন। কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।