এ সপ্তাহে চীনে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট

ফাইল- রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং । বেইজিং, চীন, ৪ ফেব্রুয়ারি ২০২২। ( রয়টার্স’এর মাধ্যমে স্পুটনিক/ আলেকসে দ্রুজহিনিন /ক্রেমলিন)

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সপ্তাহে আরও পরের দিকে চীন সফরে যাবেন।

মন্ত্রণালয়টি বলছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’এর আমন্ত্রণে দু’ দিনের সফরে পুতিন বৃহস্পতিবার বেইজিং’এ পৌঁছাবেন। মার্চে পুতিন পঞ্চম মেয়াদের জন্য তাঁর পদে পুননির্বাচিত হবার পর এটি হবে তাঁর প্রথম বিদেশ সফর এবং গত ছয় মাসে চীনে এটি হবে তাঁর দ্বিতীয় সফর।

প্রেসিডেন্ট শি’র “বেল্ট এন্ড রোড” উদ্যোগের একটি ফোরামে যোগ দিতে পুতিন অক্টোবর মাসে বেইজিং’এ গিয়েছিলেন। অবশিষ্ট বিশ্বের সঙ্গে চীনের পরিবহন সংযোগকে উন্নত করে বিনিয়োগ ও বানিজ্য বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সালে চীন এই উদ্যোগ গ্রহণ করে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ সৈন্যরা ইউক্রেনে আক্রমণ চালানোর কয়েক সপ্তাহ আগে, শি ও পুতিন একটি প্রত্যয় পত্রে স্বাক্ষর করেন যেখানে ঘোষণা করা হয় যে তাদের দ্বিপাক্ষিক অংশীদারিত্বের “কোন সীমা নেই”। সেই থেকে বেইজিং মস্কোর সবচাইতে বিশ্বাসযোগ্য অর্থনৈতিক ও কুটনৈতিক অংশীদার হয়ে উঠেছে যখন রাশিয়ার আত্রমণের প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো দেশটির উপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই প্রতিবেদনের কিছু অংশ এপি ও এফপি থেকে নেয়া হয়েছে।