বার্ড ফ্লু সংক্রমণের কারণে টেক্সাসে একটি ডিমের কারখানা বন্ধ

ছবিতে “বার্ড ফ্লু” লেবেলযুক্ত টেস্টটিউব এবং ডিম দেখা যাচ্ছে, ১৪ জানুয়ারি, ২০২৩। ফাইল ছবি।

মুরগিতে বার্ড ফ্লু এইচ৫এন১ স্ট্রেইন সনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য টেক্সাসের একটি তাজা ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।

মঙ্গলবার ক্যাল-মেইন ফুডস এক বিবৃতিতে জানিয়েছে, তারা প্রায় ১৬ লাখ ডিম পাড়া মুরগি এবং আরও ৩ লাখ ৩৭ হাজার বাচ্চা মুরগি ধ্বংস করেছে, যা তাদের মোট পালের ৩ দশমিক ৬ শতাংশ।

সংস্থাটি বলেছে, এটি “ভবিষ্যতে প্রাদুর্ভাবের ঝুঁকি হ্রাস করতে” সকল স্তরের সরকারি কর্মকর্তা এবং অন্যান্য শিল্প গোষ্ঠীর সাথে কাজ করছে। সংস্থাটি বলেছে, ডিমের সাথে বার্ড ফ্লুর কোনো সম্পর্ক নেই এবং কোনো ডিম প্রত্যাহার করা হয়নি।

টেক্সাসের স্বাস্থ্য কর্মকর্তারা বার্ড ফ্লুতে আক্রান্ত গরু নিয়ে একটি দুধের খামারে কাজ করেছেন এমন এক ব্যক্তির বার্ড ফ্লু পজিটিভ টেস্টের একদিন পরে মঙ্গলবার এই ঘোষণা আসে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল জানিয়েছে, দুগ্ধবতী গবাদি পশু থেকে কোনো ব্যক্তির বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার এটিই প্রথম ঘটনা।

২০২২ সালের পশ্চিমাঞ্চলীয় রাজ্য কলোরাডোর এক ব্যক্তি হাঁস-মুরগি এবং পাখি নিধনের সরাসরি সংস্পর্শে আসার পরে তার বার্ড ফ্লু পজিটিভ ধরা পড়েছিল।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ জানিয়েছে, টেক্সাস, কানসাস, মিশিগান ও নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের ১১টি গরুর পালে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স থেকে নেয়া হয়েছে।