গাজায় যুদ্ধবিরতি ও মানবিক সহায়তার লক্ষ্যে ব্লিংকেনের মিশর সফর

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ২০২৪ সালের ২১ মার্চ জেদ্দা থেকে কায়রোর উদ্দেশে রওনা হওয়ার আগে।

ইসরাইল-হামাস যুদ্ধবিরতির প্রচেষ্টা, গাজায় আটক জিম্মিদের মুক্তি এবং ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সহায়তার জন্য আরও মানবিক সহায়তা দেবার ওপর আলোকপাত করতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বৃহস্পতিবার মিশরে আলোচনার জন্য গিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সাথে বৈঠকে ব্লিনকেন অন্তত ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতির পাশাপাশি বাকি সব জিম্মির মুক্তির বিষয়ে আলোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিকের জর্ডান, সৌদি আরব, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিদের সাথেও বৈঠক করার কথা ছিল।

ইসরাইল ও হামাস উভয়ের কাছে গ্রহণযোগ্য হবে এমন একটি প্রস্তাব নিয়ে কয়েক সপ্তাহ ধরে একাধিক দেশ আলোচনায় অংশ নিচ্ছে।

শুক্রবার আলোচনার জন্য ইসরাইল সফরের সময় ব্লিংকেন ইসরাইলি নেতাদের সর্বসাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে অবহিত করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলে ব্লিংকেন “রাফাসহ অন্যান্য অঞ্চলে হামাসের পরাজয় নিশ্চিত করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবেন, যাতে বেসামরিক জনগণকে রক্ষা করা যায়, মানবিক সহায়তা সরবরাহে বাধা না দেয়া হয় এবং ইসরাইলের সামগ্রিক সুরক্ষা এগিয়ে নেয়া যায়।”

যুক্তরাষ্ট্র গাজা-মিশর সীমান্তে অবস্থিত রাফায় স্থল আক্রমণ চালানোর ইসরাইলের পরিকল্পনার বিরোধিতা করেছে। ইসরাইল বলেছে, হামাসকে পরাজিত করতে এবং যুক্তরাষ্ট্র চিহ্নিত এই সন্ত্রাসী গোষ্ঠী ইসরাইলের ওপর ৭ অক্টোবরের হামলার মতো আরেকটি হামলা যাতে চালাতে না পারে তা নিশ্চিত করা প্রয়োজন।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

১০ লাখের বেশি ফিলিস্তিনি রাফায় আশ্রয় নিয়েছে। তাদের মধ্যে অনেকেই যুদ্ধের মধ্যে নিরাপদ আশ্রয়ের সন্ধানে গাজার অন্যান্য অঞ্চল থেকে পালিয়ে এসেছে।

পেন্টাগন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন রাফায় বড় ধরনের স্থল অভিযানের বিকল্প বিবেচনা করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।