পুতিনের ক্ষমতাকে খর্ব করতে নাভালনির মিত্রদের লড়াই অব্যাহত

রাশিয়া-নিয়ন্ত্রিত ইউক্রেনের দোনেটস্কে রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব চলাকালীন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের সময় একজন ব্যক্তি একটি ভোট কেন্দ্রে তার ভোট দিচ্ছেন, ১৬ মার্চ, ২০২৪।

আলেক্সি নাভালনির দল স্বাধীনভাবে কাজ করতে অভ্যস্ত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর এই প্রতিদ্বন্দ্বী গ্রেপ্তার, হামলা, বিষ প্রয়োগ বা কারারুদ্ধ হওয়া বিভিন্ন কারণে প্রায়ই দীর্ঘ সময় ধরে অনুপস্থিত থাকতেন।

কিন্তু, যখন নাভালনি ফেব্রুয়ারিতে একটি প্রত্যন্ত আর্কটিক কারাগারে মাত্র ৪৭ বছর বয়সে হঠাৎ করে মারা যান, তখন তার দল একটি বড় প্রতিবন্ধকতার সম্মুখীন হয়: তাদের নির্ভীক এবং অনন্য নেতার জীবন্ত উদাহরণ ছাড়াই পুতিনের বিরুদ্ধে একটি বিরোধী আন্দোলনকে টিকিয়ে রাখা। তবে এটি নিশ্চিত যে পুতিন পুনঃনির্বাচিত হবেন।

প্রাথমিক ধাক্কা কাটিয়ে তোলার পর, নাভালনির ঘনিষ্ঠ মিত্ররা সেই কাজে ফিরে আসেন যার কারণে নাভালনি তার স্বাধীনতা এবং জীবন দান করেছেন আর তা হচ্ছে পুতিনের শক্ত হাতের মুঠো থেকে ক্ষমতা হ্রাস করা।

রবিবার এর একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হবে, নির্বাচনের তিন দিনের শেষ দিন । এই তিন দিন ভোটাররা এমন একটি নির্বাচনে ভোট দিতে পারবে, যা গণতন্ত্রের অনুশীলনের চেয়ে ব্যাপকভাবে শুধু একটি আনুষ্ঠানিকতা হিসাবে দেখা হয়।

আর সেই সময়েই নাভালনির বিধবা স্ত্রী ইউলিয়া নাভালনায়ার সমর্থনে, নাভালনির দল "পুতিনের বিরুদ্ধে দুপুর" নামে একটি প্রতিবাদের ডাক দিচ্ছে৷ তারা রাশিয়ার জনগণকে পুতিনের শাসন এবং ইউক্রেনের বিরুদ্ধে তার যুদ্ধের প্রতি তাদের অসন্তোষ প্রদর্শনের জন্য ১১ টি সময়-অঞ্চল জুড়ে স্থানীয় সময় রবিবার দুপুরে ভোট কেন্দ্রে সমবেত হতে বলেছে।

গত মাসে, ইউলিয়া নাভালনায়া ইউরোপীয় সংসদে ভাষণ দিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করেছেন এবং পশ্চিমা দেশগুলিকে রাশিয়ার নির্বাচনের ফলাফলকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার রাতে, মস্কোর প্রসিকিউটর কার্যালয় সতর্ক করে যে ভোট কেন্দ্রের কাছাকাছি অননুমোদিত যে কোনও সমাবেশ "নাগরিকদের স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ থেকে এবং নির্বাচন কমিশনের কাজকে বাধা দিতে পারে।" এটি একটি ফৌজদারি অপরাধ যা পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডনীয়।

পুতিনের প্রতিপক্ষদের উপর ব্যক্তিগত ঝুঁকির আশংকা ও অনেক বেশি।