বাংলাদেশ নির্বাচন: দেশব্যাপী ১,১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন

দেশব্যাপী ১,১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায়, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে।

রাজধানী ঢাকাসহ সারাদেশে মোট ১ হাজার ১৫১ প্লাটুন সদস্যকে মোতায়েন করা হয়েছে বলে শুক্রবার (২৯ ডিসেম্বর) জানিয়েছে বিজিবি সদর দপ্তর।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে বিজিবি সদস্যরা কাজ করবেন।

স্থানীয় পর্যায়ে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে, ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার' এর আওতায় বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়; জানান শরিফুল ইসলাম।

আগামী ১০ জানুয়ারি পর্যন্ত, বাংলাদেশের সকল নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায়, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি সদস্যরা।

উল্লেখ্য, মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছিলেন যে নির্বাচনকে সামনে রেখে আগামী ২৯ ডিসেম্বর থেকে মাঠে নামবে বিজিবি। এর পর নামবে সেনাবাহিনী।

ওই দিন তিনি বলেছিলেন, “বিজিবি ও সেনাবাহিনী কাজ শুরু করলে, সার্বিক পরিস্থিতি আরো শান্ত ও সুন্দর হবে।”

সহিংসতার বিষয়ে পুলিশের ভূমিকা সম্পর্কে আসাদুজ্জামান খান বলেন,“নির্বাচন কমিশন সবসময় মনিটর করছে। যাকে মনে করছে বদলাতে হবে, আমাদের কাছে লিস্ট পাঠাচ্ছে।”

তিনি জানান, তালিকা অনুযায়ী তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট কর্মকর্তাকে পাল্টে দেয়া হচ্ছে।

সাংবাদিকরা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চান, সেনাবাহিনী ১৩ দিন মাঠে থাকার ক্ষেত্রে কোনো রাজনৈতিক উদ্দেশ্য আছে কি না।

জবাবে স্বারষ্ট্রমন্ত্রী বলেন, “না, এর কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই। নির্বাচন আরো নিরাপদ করতে, এ ব্যবস্থা নিয়েছে কমিশন।”

আসাদুজ্জামান খান বলেন, নির্বাচন প্রকৃতপক্ষে একটা উত্তেজনাময় ও আনন্দমুখর পরিবেশ সৃষ্টি করে। এক ধরণের চাপও সৃষ্টি হয়। এ বিষেয়ে নজর রাখছে পুলিশ।