ইউক্রেনঃ রাশিয়ার সাথে যুদ্ধের ফলে স্বাস্থ্য ব্যবস্থা প্রবল চাপের মুখে 

সৈন্যদের মানসিক স্বাস্থ্য দেখভাল করার জন্য ডনেটস্ক অঞ্চলে একটি ক্লিনিক।

ইউক্রেন যখন যুদ্ধের মধ্যে দ্বিতীয় বারের মত শীতকালের দ্বারপ্রান্তে, তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়ে বলেছে, দেশটির জনস্বাস্থ্য ব্যবস্থা ব্যাপক চাপের মধ্যে পড়বে। লাখ লাখ বেসামরিক নাগরিক সামনের দীর্ঘ, তীব্র শীতে নিজেদের নিরাপদ ও উষ্ণ রাখার চেষ্টা করছে।

ইউক্রেনের ডব্লিউএইচও প্রতিনিধি ইয়ার্নো হাবিট বলেন, “ইউক্রেনে রুশ ফেডারেশনের আগ্রাসনের পর থেকে… আমরা জনস্বাস্থ্যের ওপর এর প্রভাব এবং রোগের প্রকোপ বৃদ্ধি পেতে দেখছি।”

“তাই যুদ্ধ আজ শেষ হলেও ইউক্রেন জুড়ে লাখ লাখ মানুষের স্বাস্থ্য সমস্যা বাড়বে'', তিনি বলেন। তিনি আরও বলেন, বিশেষ করে শিশু ও বৃদ্ধরা ভুগছে বেশি ‘’এবং চলমান যুদ্ধের মধ্যে শীতের কারণে কষ্ট পাচ্ছে।”

রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করার পর থেকে, ১,৪০০’র বেশি হামলা স্বাস্থ্যসেবাকে ক্ষতিগ্রস্ত করেছে বলে ডব্লিউএইচও নিশ্চিত করেছে। এর ফলে অনেক বেসামরিক মানুষ হতাহতের ঘটনা ঘটেছে এবং দেশটির স্বাস্থ্য ব্যবস্থা উল্লেখযোগ্যভাবে ব্যাহত হয়েছে।

তিনি বলেন, ৫৫ হাজারের বেশি প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্মীকে মানসিক স্বাস্থ্যের চাহিদা নিয়ে কাজ করার জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে এবং সেবা প্রদানের জন্য বিভিন্ন অঞ্চলে কমিউনিটি মানসিক স্বাস্থ্য কর্মীর দল উপস্থিত রয়েছে।

তিনি বলেন, “পূর্ণ মাত্রার আক্রমণ শুরু হওয়ার পর থেকে আমরা দেখেছি, মানসিক স্বাস্থ্য, পুষ্টি এবং সেই সাথে টিকাদানের ওপর কী ধরনের প্রভাব যুদ্ধ ফেলেছে।‘’

ডব্লিউএইচও-র কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন টিকাদানে প্রতিরোধযোগ্য রোগের ক্ষেত্রে টিকাদানের হার খুবই কম। সামনের দীর্ঘ শীতে সংক্রামক রোগের প্রাদুর্ভাবের সাথে সাথে কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস, ক্যান্সার এবং শ্বাসকষ্টসহ অসংক্রামক রোগ থেকে উদ্ভূত সমস্যাগুলোর জন্য প্রস্তুত থাকতে হবে।

ডব্লিউএইচও অনুমান করছে, ২০২৪ সালে ৭৩ লাখ মানুষের ত্রাণ সহায়তার প্রয়োজন হবে। হাবিট বলেন, ডব্লিউএইচও এবং তার অংশীদারদের লক্ষ্য হলো সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা ৩৮ লাখ মানুষকে নিয়ে কাজ করা।