ভারতের গুজরাটে প্যারাগ্লাইডিং ব্যবহার হচ্ছে আকাশপথে পুলিশি টহলদারির কাজে

ভারতের গুজরাটে পুলিশি টহলদারির কাজে ব্যবহার হচ্ছে প্যারাগ্লাইডিং।

অ্যাডভেঞ্চার স্পোর্টস হিসাবে পরিচিত প্যারাগ্লাইডিং। এই প্যারাগ্লাইডিংকেই টহলদারির কাজে ব্যবহার করছে ভারতের গুজরাটের পুলিশ। প্যারামোটোরিং করতে করতে আকাশপথে লিলি পরিক্রমায় আসা পুণ্যার্থীদের উপর নজর রাখতে দেখা গেছে এক পুলিশকর্মীকে। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।

গুজরাত পুলিশের তরফ থেকে তাদের অফিশিয়াল এক্স হ্যান্ডেল (পূর্ববর্তী ট্যুইটার)-এ পোস্ট করা হয়েছে ভিডিওটি। তাতে দেখা গেছে, এক পুলিশকর্মী খাকি উর্দি পরে জুনাগড়ে প্যারামোটোরিং করছেন। প্যারামোটোর হল একধরনের মোটর চালিত প্যারাগ্লাইডার, যেটি চলে ছোট একটি ২ স্ট্রোকের ইঞ্জিন দিয়ে। সেটা আটকানো থাকে পাইলটের পিঠে।

পুলিশের পোস্ট থেকে জানা গেছে, তারা জুনাগড়ে লিলি পরিক্রমা পর্যবেক্ষণ করতে প্যারাগ্লাইডার ব্যবহার করেছিল। এটি একটি বার্ষিক তীর্থযাত্রা, যেখানে ভক্তরা জুনাগড় জেলায় অবস্থিত আধ্যাত্মিকভাবে গুরুত্বপূর্ণ গিরনার পর্বত পরিক্রমা করেন। হিন্দু ক্যালেন্ডার অনুসারে কার্তিক মাসে এই পরিক্রমা অনুষ্ঠিত হয়। ভবনাথের মন্দির থেকে শুরু হয় লিলি পরিক্রমা। সেই উপলক্ষে মেলাও বসে। সারা দেশ থেকে ভক্তরা হাজির হয় গিরনার পর্বতের পাদদেশে।

প্যারাগ্লাইডিং করে পুলিশি নজরদারির বিষয়টি নিয়ে নেটিজেনদের বক্তব্য দেখা গেছে। "বাহ! ভবিষ্যতের কথা ভেবে দারুণ বাস্তবায়ন। মনে হচ্ছে পরবর্তীকালে ড্রোন পুলিশিংও ঘটবে," লিখেছেন একজন।

"আপনারা প্রয়োজনীয়তা অনুযায়ী প্রশিক্ষণ দিতে পারেন। তবে ড্রোন ব্যবহার করুন, অনেক ভাল বিকল্প," লিখেছেন আরেক নেটিজেন।