ইসরাইল-হামাস যুদ্ধবিরতি শুরু, জিম্মি মুক্তিকে প্রেসিডেন্ট বাইডেনের স্বাগত

মুক্তির আগের মুহূর্তে একজন জিম্মিকে হামাসের আল-কাসাম ব্রিগেডের সদস্যরা আন্তর্জাতিক রেড ক্রসের হাতে তুলে দিচ্ছে। ছবি হামাসের প্রকাশ করা ভিডিও থেকে নেয়া (নভেম্বর ২৪, ২০২৩।)

প্রায় সাত সপ্তাহ যুদ্ধের পর শুক্রবার গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। ইসরাইলিদের কাছে এর অর্থ হলো, মোট ২৪০ জন জিম্মির মধ্যে ৫০ জন নারী ও শিশুকে ফিরিয়ে আনা।

তের জনের প্রথম দলকে শুক্রবার বিকেলে ছেড়ে দিয়ে রাফাহ সীমান্তে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাদের হেলিকপ্টার করে ইসরাইলে নিয়ে যাওয়া হয়।

জিম্মিদের ইসরাইলের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তারা তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত হন।

বিনিময়ে, ইসরাইল তার কারাগার থেকে ৩৯ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে।

মধ্যস্থতাকারী দেশ কাতার জানিয়েছে যে সব জিম্মি মুক্তি পেয়েছেন তাদের মধ্যে থাইল্যান্ডের ১০ জন এবং একজন ফিলিপিনো রয়েছেন।

প্রেসিডেন্ট জো বাইডেন ম্যাসাচুসেটসের ন্যানটাকেটে সংবাদদাতাদের, বলেছেন, তিনি মনে করেন ইসরাইলকে সামরিক সহায়তা প্রদানের জন্য শর্ত আরোপ করা, “ যথার্থ ভাবনা।''

বাইডেনের আশাবাদ

শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কয়েকজন জিম্মির মুক্তিতে তিনি উৎসাহিত বোধ করছেন এবং আশা করছেন আরও অনেকেই মুক্তি পাবেন।

তিনি বলেন, “ আমরা আশা করছি আগামিকাল আরও জিম্মি মুক্তি পাবেন , পরের দিন আরও এবং তার পরের দিন আরও।‘’

ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ন্যানটাকেটে সংবাদদাতাদের বাইডেন বলেন যে, তিনি মনে করেন ইসরাইলকে সামরিক সহায়তা প্রদানের জন্য শর্ত আরোপ করা, “ যথার্থ ভাবনা” এবং তিনি আশা করেন গাজায় অস্ত্রবিরতি চার দিনের বেশি চলবে।

বাইডেন বলেন, ইসরাইলে সামরিক সাহায্য পাঠানোর জন্য শর্ত আরোপ “যথার্থই ভাবনা, কিন্তু শুরতেই যদি এটা বলতাম, আমার মনে হয় না আমরা এখন যে জায়গাতে আছি, সেখানে পৌঁছাতে পারতাম।‘’

তিনি অবশ্য সম্ভাব্য শর্তগুলি যে কী সে সম্পর্কে কিছু বলেননি।

মারাহ বাকার (বাঁয়ে) আট বছর ইসরাইলি কারাগারে বন্দি থাকার পর মুক্তি পেয়েছেন।

যুদ্ধবিরতি বাড়তে পারে?

ইসরাইল বলেছে, হামাসের মুক্ত করা অতিরিক্ত প্রতি ১০ জন জিম্মির জন্য যুদ্ধে চার দিনের বিরতি অতিরিক্ত একদিন করে বাড়ানো হবে। ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রস বলেছে, তারা মুক্তির যেকোনো কাজে সহায়তা করতে পারে।

ফিলিস্তিনিদের জন্য যুদ্ধবিরতির অর্থ হলো, প্রায় সাত সপ্তাহ ধরে চলা ইসরাইলি বিমান হামলা থেকে সাময়িক রেহাই পাওয়া। হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রানালয়ের তথ্য অনুযায়ী, বিমান হামলায় ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

সেভ দ্য চিলড্রেনের পশ্চিম তীরের পরিচালক জেসন লি বলেন, গাজার শিশুরা অতিমাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

নারী ও শিশু হতাহত

লি বলেন, “আমাদের এখন এমন পরিস্থিতি হয়েছে, যেখানে প্রতি ১০ মিনিটে একটি শিশুকে হত্যা করা হচ্ছে।”

তিনি বলেন, “আহত বেসামরিক মানুষের সংখ্যাও বাড়ছে। তিরিশ হাজারের বেশি বেসামরিক মানুষ আহত হয়েছে এবং, এই সংঘাতের অসমতার লক্ষণ হচ্ছে, এর মধ্যে প্রায় ৭০ শতাংশ, অর্থাৎ দশজনের মধ্যে সাতজন নারী বা শিশু।”

ইসরাইল বলেছে, তারা প্রচুর পরিমাণে মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেবে। শুক্রবার যুদ্ধবিরতির প্রথম দিনে চার ট্যাংকার ট্রাক জ্বালানি এবং চার ট্রাক রান্নার তেল গাজায় পৌঁছেছে।

বৃহস্পতিবার হামাসের সশস্ত্র শাখার মুখপাত্র ইসরাইলের সাথে সহিংসতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

হামাস যাতে ভবিষ্যতে ইসরাইলে হামলা করতে না পারে তা নিশ্চিত করার অঙ্গীকার করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

জাতিসংঘ বলেছে, গাজায় ১৭ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে, যার মধ্যে ৯৪৫,০০০ মানুষ জাতিসংঘের পরিচালিত আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে।

ভয়েস অফ আমেরিকার নাতাশা মোজগোভায়া এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে