চলন্ত নয়া দিল্লি-দ্বারভাঙা এক্সপ্রেস-এ আগুন, তিনটি বগি অগ্নিদগ্ধ, আহত একাধিক, প্রশ্নের মুখে ভারতীয় রেলের সুরক্ষা ব্যবস্থা

উত্তর প্রদেশের সরাই ভূপত রেলওয়ে স্টেশনের কাছে নয়া দিল্লি-দ্বারভাঙা সুপারফাস্ট এক্সপ্রেসে আগুন লেগে যায়। ১৫ নভেম্বর, ২০২৩।

ভারতে রেল দুর্ঘটনার ঘটনা যেন থামতে চাইছে না। আবার এক ভয়াবহ অগ্নিকাণ্ডর ঘটনা ঘটল চলন্ত ট্রেনে। বুধবার ১৫ নভেম্বর নয়া দিল্লি-দ্বারভাঙা সুপারফাস্ট এক্সপ্রেসে আগুন লেগে যায় উত্তর প্রদেশের সরাই ভূপত রেলওয়ে স্টেশনের কাছে।

অগ্নিকাণ্ডে ট্রেনের তিনটি বগি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনায় বেশ কয়েকজন যাত্রী আহত হয়েছেন বলে রেল সূত্রের খবর।

রেল সূত্রে জানানো হয়েছে, আগুন নিয়ন্ত্রণে এসেছে। অগ্নিদগ্ধ তিনটি বগিকে ট্রেন থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনী। তারা দ্রুত আগুন নেভানোর কাজ শুরু করে দেন। আহতদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে স্থানীয় হাসপাতালে।

প্রাথমিক তদন্তে রেলের অনুমান, শটসার্কিট থেকেই অগ্নি সংযোগের ঘটনাটি ঘটে থাকতে পারে। তবে তদন্তের পরই এই বিষয়ে নিশ্চিত করে বলা যাবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই শুরু হয়েছে ঘটনার তদন্ত।

রেল সূত্রে জানা গিয়েছে, বুধবার উত্তর প্রদেশের সরাই ভূপত রেলওয়ে স্টেশনের কাছ দিয়ে ট্রেনটি যখন যাচ্ছিল তখনই ট্রেনের স্লিপার কোচে ধোঁয়া দেখতে পান সংশ্লিষ্ট স্টেশনের ম্যানেজার। তিনি তৎক্ষনাৎ ট্রেনের চালক ও কোচের সঙ্গে যোগাযোগ করেন।

ততক্ষণে ট্রেনের তিনটি বগিতে ছড়িয়ে গিয়েছে আগুন। দাউদাউ করে জ্বলতে থাকে বগিগুলি। আতঙ্কে কয়েকজন যাত্রী চলন্ত ট্রেন থেকে ঝাঁপও দেন। ঘটনায় জখম একাধিক যাত্রী। গোটা ঘটনায় যাত্রীদের মধ্যে তৈরি হয় তীব্র আতঙ্কের পরিবেশ।

গত অগাস্ট মাসে তামিলনাড়ুর মাদুরাই এক্সপ্রেসে আগুন ধরে যায়। ঘটনায় মৃত্যু হয় আট জনের। আগুনে জ্বলে যায় দুটি কামরা। ফের চলন্ত ট্রেনে অগ্নি সংযোগের ঘটনা ঘটায় যাত্রীদের প্রশ্নের মুখে পড়েছে রেলের নজরদারি।