আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প

এমএসএফ আফগানিস্তান প্রকাশিত এই ছবিতে হেরাত প্রদেশে ভূমিকম্পের পর আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। (১৫ অক্টোবর, ২০২৩, এপি-র মাধ্যমে প্রাপ্ত)

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে রবিবার এক জোড়া শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এক সপ্তাহের আগের ভয়াবহ ভূমিকম্পে জর্জরিত হেরাত প্রদেশে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভোরে ২০ মিনিটের ব্যবধানে ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে, যার কেন্দ্র হেরাতের বাইরে।

কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবারের ভূমিকম্পে পার্শ্ববর্তী প্রদেশ বাদঘিস ও ফারাহও কেঁপে উঠে। এতে অন্তত দুইজন নিহত এবং ১০০ জনেরও বেশি লোককে হেরাতের প্রধান হাসপাতালে নেয়া হয়। সেখানকার বাসিন্দা এবং স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন, প্রথম ভূমিকম্পের পরেই পুরো প্রদেশ জুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ইরান সীমান্তবর্তী আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে গত ৭ অক্টোবর ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর থেকে বেশ কয়েকটি বড় ধরনের ভূমিকম্প ও আফটার শক হয়েছে।

জাতিসংঘ শনিবার তাদের সর্বশেষ পরিস্থিতি প্রতিবেদনে বলেছে, কয়েক দশকের মধ্যে আফগানিস্তানে আঘাত হানা সবচেয়ে মারাত্মক দুর্যোগগুলোর মধ্যে অন্যতম ছিল পূর্ববর্তী ভূমিকম্প। এতে বেশ কয়েকটি গ্রাম পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। প্রায় ১,৪০০ মানুষ নিহত হয়। এর মধ্যে অর্ধেকেরও বেশি নারী ও মেয়ে ।আরও অনেকে আহত হয়েছে বলেও জানা যায়।

ইউনিসেফ জানিয়েছে, নিহতদের ৯০ শতাংশের বেশি নারী ও শিশু। দুর্যোগ এলাকা জুড়ে প্রায় ৩২০০ পরিবার বা কমপক্ষে ১৯ হাজার ব্যক্তি সরাসরি ক্ষতিগ্রস্থ হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা শুক্রবার ১ কোটি ৪৪ লক্ষ ডলারের একটি মানবিক আবেদন শুরু করেছে যাতে আসন্ন তীব্র শীতের আগে খোলা জায়গায় থাকা মানুষের আশ্রয়, তাপ এবং উষ্ণ কাপড় সরবরাহ করা যায়।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা আফগান ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য তাৎক্ষণিকভাবে ২ কোটি ডলার মানবিক সহায়তা ঘোষণা করেছে। আফগান কর্মকর্তারা বলছেন, চীন, ইরান, তুরস্ক ও সৌদি আরবসহ দেশটির নিকটতম প্রতিবেশী ও আঞ্চলিক দেশগুলো ইতোমধ্যে ত্রাণ সহায়তা পাঠিয়েছে এবং নগদ অনুদানের অঙ্গীকার করেছে। বছরের পর বছর ধরে চলা যুদ্ধ এবং দীর্ঘস্থায়ী খরায় সৃষ্ট এই দুর্যোগ দক্ষিণ এশিয়ার দেশটিতে ইতিমধ্যে ভয়াবহ মানবিক সংকটকে আরও জটিল করে তুলেছে।