স্টেডিয়ামে নিহত ইরানি জেনারেলের মূর্তি থাকার প্রতিবাদে সৌদি ফুটবল ক্লাব ইরানে ম্যাচ খেলেনি

সৌদি আরবের আল-ইত্তেহাদ ফুটবল দলের সদস্যরা ইরানের কেন্দ্রীয় শহর ইসফাহানের নাগশ-ই-জাহান স্টেডিয়াম ত্যাগ করছেন, ২অক্টোবর, ২০২৩। ইরানি স্টুডেন্টস নিউজ এজেন্সি, আইএসএনএ দ্বারা প্রাপ্ত ছবি।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নিহত এক ইরানি জেনারেলের আবক্ষমূর্তির উপস্থিতির কারণে সৌদি আরবের একটি ফুটবল দল সোমবার ইরানে একটি ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছে।

সৌদি আল ইত্তেহাদ ক্লাবটির এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে ইরানের সেপাহানের বিপক্ষে খেলার কথা ছিল। মধ্যপ্রাচ্যের এই দেশগুলোর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে সাম্প্রতিক কূটনৈতিক সম্পর্কের উন্নতির কারণে এই ম্যাচ গুলো সম্ভব হয়েছে।

২০২০ সালের জানুয়ারিতে ইরাকে ড্রোন হামলায় নিহত হন ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানি। মাঠের পাশে তার ভাস্কর্য এবং অন্যান্য রাজনৈতিক ব্যানার থাকায় সৌদি দল মাঠে নামেনি বলে সৌদি আরবের আল এখবারিয়া টিভির খবরে বলা হয়েছে।

সোলেইমানি ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠীর যোদ্ধাসহ, এই অঞ্চল জুড়ে সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র, প্রশিক্ষণ এবং নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বলে মনে করা হয়। সৌদি আরব ২০১৫ সাল থেকে ইয়েমেনে, ইরান সমর্থিত বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধে লিপ্ত।

আল এখবারিয়া পরে ইসফাহান বিমানবন্দরে সৌদি দলের ফুটেজ দেখায় এবং দলটি বাড়ি ফিরছে বলে জানায়।

"অপ্রত্যাশিতভাবে এবং অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে," 'সি' গ্রুপের ম্যাচটি বাতিল করা হয়েছে বলে লিগ জানিয়েছে। তারা বিস্তারিত আর কিছু জানায়নি।

সৌদি আরব বা ইরানের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।