আমেরিকার হেলিকপ্টারে লেজার তাক করেছে ইরানের নৌবাহিনী;বলেছে যুক্তরাষ্ট্র

আক্রমণ সক্ষম উভচর জাহাজ ইউএসএস বক্সার ওমানের কাছে হরমুজ প্রণালী অতিক্রম কালে এই জাহাজ থেকে উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছে ১১তম মেরিন এক্সপেডিশনারি ইউনিটের একটি এএইচ-১.জেড ভাইপার হেলিকপ্টার; (ফাইল ফটো)।

পারস্য উপসাগরের ওপর দিয়ে আন্তর্জাতিক আকাশসীমায় নিয়মিত উড্ডয়নের সময় ইরানের নৌবাহিনী যুক্তরাষ্ট্রের একটি সামরিক হেলিকপ্টারে বারবার লেজার তাক করেছে। বৃহস্পতিবার এ কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

এই এএইচ-১ জেড ভাইপার হেলিকপ্টার, হামলা চালাতে সক্ষম যুক্তরাষ্ট্রের উভচর জাহাজ ইউএসএস বাতান-এ মোতায়েন করা একটি হেলিকপ্টার ইউনিটের অংশ। এই অঞ্চলে, তেহরান বাণিজ্যিক তেলবাহী জাহাজ আটক করে।সে সব ঘটনা প্রতিরোধে, যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার অংশ হিসাবে এই জাহাজকে সেখানে মোতায়েন করা হয়েছে।

যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কমান্ডার রিক চেরনিৎজার এক বিবৃতিতে বলেন, বুধবার উড্ডয়নের সময় ইরানি জাহাজগুলো হেলিকপ্টারটির দিকে একাধিকবার লেজার তাক করে।।

তিনি বলেন, “এগুলো কোনো পেশাদার নৌবাহিনীর কাজ নয়। ইসলামি বিপ্লবী গার্ডের নৌবাহিনীর এই অনিরাপদ, অপেশাদার ও দায়িত্বজ্ঞানহীন আচরণ “যুক্তরাষ্ট্র ও অংশীদার অন্যান্য দেশের নাগরিকদের জীবনকে ঝুঁকির মুখে ফেলছে। অবিলম্বে এসব বন্ধ করা দরকার।”

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলছে, ইরান গত দুই বছরে, এই অঞ্চলে প্রায় ২০টি আন্তর্জাতিক পতাকাবাহী জাহাজ জব্দ করেছে অথবা নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করেছে।