ইউক্রেনের ৪২টি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে রাশিয়া

২০২৩ সালের ২৪ আগস্ট ইউক্রেনীয়রা ইউক্রেনের খারকিভে স্বাধীনতা দিবস পালন করার সময় একজন নারী তার ছেলের কবরে কাঁদছেন। তার ছেলে যুদ্ধে নিহত হয়েছিল।

শুক্রবার ভোরে রাশিয়া বলেছে, তারা ইউক্রেন থেকে উৎক্ষেপণ করা কয়েক ডজন ড্রোন ভূপাতিত করেছে। শুক্রবার ভোরে রাশিয়া বলেছে, তারা ইউক্রেন থেকে উৎক্ষেপণ করা কয়েক ডজন ড্রোন ভূপাতিত করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, ক্রাইমিয়ায় ৪২টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। এর মধ্যে নয়টি বিমান প্রতিরক্ষা বাহিনীর দ্বারা গুলি করে এবং ৩৩টি ইলেকট্রনিক যুদ্ধের মাধ্যমে ভূপাতিত করা হয়েছে। ২০১৪ সালে রাশিয়া ক্রাইমিয়া অধিগ্রহণ করে।

তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ বলেছে, তারা ইউক্রেনীয়দেরকে এফ সিক্সটিন যুদ্ধবিমান উড়ানো এবং রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ দেবে।

প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে বলেছে, প্রশিক্ষণটি অ্যারিজোনার টাকসনের মরিস এয়ার ন্যাশনাল গার্ড ঘাঁটিতে অনুষ্ঠিত হবে এবং এতে এয়ার ন্যাশনাল গার্ডের ১৬২তম উইং ’এ সহায়তা পাবে।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি এয়ার ফোর্স ব্রিগেডিয়ার ডঃ জেনারেল প্যাট রাইডার বলেন, যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ “ইউক্রেনের প্রতিরক্ষার দীর্ঘমেয়াদী বিকাশ এবং শক্তিশালী করার আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন” করে। কে

সেপ্টেম্বর মাসে ইউক্রেনীয়রা ইংরেজি ভাষা কোর্স সম্পন্ন করার পর অক্টোবরে প্রশিক্ষণ শুরু হবে।

এদিকে নরওয়ে ইউক্রেনকে এফ সিক্সটিন যুদ্ধবিমান দান করছে। বৃহস্পতিবার কিয়েভ সফরে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ার একথা বলেন।

নেদারল্যান্ডস এবং ডেনমার্কের পর নরওয়ে ইউরোপের তৃতীয় দেশ যারা রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে যুদ্ধবিমান দান করার ঘোষণা দিয়েছে।

এছাড়াও বৃহস্পতিবার ইউক্রেনের শিশুদের নির্বাসন এবং মানসিক ভাবে অন্য খাতে নিয়ে যেতে চাইছে এই অভিযোগে জড়িত ১১ জন ব্যক্তি এবং দুটি সংস্থার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

ইউক্রেনের ধারণা রাশিয়ার আগ্রাসনের পর থেকে ১৯,৫০০-র বেশি শিশুকে নির্বাসিত করা হয়েছে।