নারী বিশ্বকাপে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস গড়ল মরক্কো

অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে দক্ষিণ কোরিয়া ও মরক্কোর মধ্যকার বিশ্বকাপ ম্যাচের পরে মরক্কোর খেলোয়াড়রা জয় উদযাপন করছে। ( ৩০ জুলাই, ২০২৩)

নারী বিশ্বকাপে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে কয়েকভাবে ইতিহাস গড়েছে মরক্কো।

ডিফেন্ডার নুহাইলা বেনজিনা সিনিয়র পর্যায়ে বিশ্বকাপের খেলায় হিজাব পরা প্রথম খেলোয়াড় এবং তার সতীর্থ ইবতিসাম জেরাইদি তার প্রথম বিশ্বকাপ গোলটি করেন। মরক্কোর খেলোয়াড়রা ষষ্ঠ মিনিটে গোল করে ম্যাচের বাকি অংশ জুড়ে তা ধরে রাখতে সক্ষম হয়।

জার্মানির কাছে ৬-০ গোলে পরাজয়ের পর র‍্যাংকিং-এ ৭২ নম্বরে থাকা মরক্কো টুর্নামেন্টের নকআউট পর্বে ওঠার দৌড়ে রয়েছে।

মরক্কোর হয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম গোলটি করেন ইবতিসাম জেরাইদি। বল দক্ষিণ কোরিয়ার দখলে ছিল বেশিরভাগ সময়, কিন্তু গোলের অনেক সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। ম্যাচের ৮৭ তম মিনিটে নিউ জার্সির বাসিন্দা ১৬ বছর বয়সী কেসি ফাইর গোল করে দলকে সমতায় ফেরানোর সেরা সুযোগ পান কিন্তু তার শট লক্ষ্যভ্রষ্ট হয়। সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে অংশ নেওয়া ফাইর দেরিতে বদলি হিসেবে মাঠে নামেন।

প্রথম ম্যাচে জার্মানির কাছে ৬-০ গোলে হেরে যাওয়ার পর মরক্কোর এই জয়ে সিডনিতে রবিবারের ম্যাচের আগে জার্মানি ও কলম্বিয়ার সঙ্গে তিন পয়েন্টের সমতায় রয়েছে মরক্কো। মরক্কো প্রথম আরব দেশ হিসেবে নারী বিশ্বকাপে একটি ম্যাচ জিতে শেষ ষোলোতে ওঠার দৌড়ে রয়েছে।

বৃহস্পতিবার পার্থে গ্রুপ পর্বের শেষ দিনে মরক্কো কলম্বিয়ার মুখোমুখি হবে। দুটি দলের মধ্যে কোনটি শেষ ষোলোতে উঠবে সেখানে সেই সিদ্ধান্ত হবে। ব্রিসবেনে জার্মানির মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া। একই সঙ্গে শুরু হবে দুটি ম্যাচ।