জাতিসংঘের কালো তালিকাভুক্ত তালিবান নেতা আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হয়েছেন

তালিবান মন্ত্রিসভার নতুন প্রধান, আব্দুল কবির। ছবি- তালিবান অফিসিয়াল মিডিয়ার সৌজন্যে

আফগানিস্তানের তালিবান বুধবার নিশ্চিত করেছে যে তারা দৈনন্দিন বিষয়গুলি তদারকি করার জন্য একজন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিযুক্ত করেছে। আরো বলা হয়েছে যে, প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ অসুস্থ এবং সুস্থ হওয়ার জন্য তাঁর সময় প্রয়োজন।

কেবল পুরুষ-সম্বলিত তালিবান মন্ত্রিসভার নতুন প্রধান, আব্দুল কবির, তার কট্টরপন্থী সরকারের অন্যান্য সিনিয়র সদস্যদের সাথে সন্ত্রাস-সম্পর্কিত জাতিসংঘের নিষেধাজ্ঞার অধীনে রয়েছেন। রাজনীতি বিষয়ক উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে তাকে উন্নীত করা হয়েছে।

তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে ক্ষমতা পরিবর্তনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন,৭৮ বছর বয়সী আখুন্দ, কিছু সময়ের জন্য দক্ষিণের শহর কান্দাহারে চিকিৎসা ও বিশ্রামের জন্য আছেন এবং তিনি তার দায়িত্ব পুনরায় শুরু করতে শীঘ্রই কাবুলে ফিরে আসবেন।

মুজাহিদ লিখেছেন, "প্রশাসনিক কার্যাবলী সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিত করার জন্য একজন তত্ত্বাবধায়কের দায়িত্ব গ্রহণ করা শাসন প্রক্রিয়ার একটি স্বাভাবিক বিষয়। এটি নিয়ে কারও চিন্তা করার দরকার নেই, অপপ্রচারের জন্য এটি ব্যবহার করা উচিত নয়।"

মুজাহিদ আসলে কিছু খবরের জবাব দিচ্ছিলেন যেখানে বলা হয়েছে যে তালিবানের কথিত অভ্যন্তরীণ বিবাদের কারণে আখন্দ পদত্যাগ করেছেন এবং তাঁর কাজে আর ফিরে আসবেন না।

তালিবান ২০২১সালের আগস্টে ক্ষমতা পুনরুদ্ধার করে, যখন যুক্তরাষ্ট্র এবং নেটো সৈন্যরা দুই দশক ধরে যুদ্ধে জড়িত থাকার পর আফগানিস্তান ত্যাগ করে। তালিবান পরবর্তীকালে একটি অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠা করে এবং আখুন্দকে তার প্রধানমন্ত্রী নিযুক্ত করে।