জাপানের এফওআইপি রূপকল্পে ভূমিকা রাখতে পারে বাংলাদেশ: রাষ্ট্রদূত কিমিনোরি

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি আশা করেন যে জাপানের নতুন অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক (এফওআইপি) রূপকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বাংলাদেশ। চলতি বছরের ২০ মার্চ প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও এই রূপকল্প ঘোষণা করেছেন।

জাপানের মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্সের জেএস উরাগা (মাইন সুইপার টেন্ডার) এবং জেএস আওয়াজি (মাইন সুইপার ওশান) ইউনিট বাংলাদেশের বন্দরে শুভেচ্ছা পরিদর্শন করে। এর পর, রাষ্ট্রদূত ইওয়ামা এবং তার স্ত্রী রবিবার (৯ এপ্রিল) চিটাগাং ক্লাবে একটি সংবর্ধনার আয়োজন করেন। সে অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সংবর্ধনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌ-বাহিনীর চট্টগ্রাম নৌ-অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, বাংলাদেশ নৌ-ফ্লিটের কমান্ডার রিয়ার এডমিরাল এস এম মনিরুজ্জামান, চট্টগ্রাম চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম এবং মাইনসুইপার ডিভিশন ওয়ান এর কমান্ডার ক্যাপ্টেন নাকাই ইচি।

রাষ্ট্রদূত কিমিনোরি বলেন, “প্রতিটি দেশের জন্য স্থিতিশীলতা ও সমৃদ্ধি আনার পাশাপাশি এই অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করতে একটি নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক আদেশ নিশ্চিত করার জন্য এফওআইপি উপলব্ধি করতে জাপান ও বাংলাদেশের মধ্যে এই সফর বাস্তব সহযোগিতার একটি উদাহরণ।”

নতুন পরিকল্পনায়, এফওআইপি -এর জন্য সহযোগিতার চারটি স্তম্ভ চালু করা হয়। সেগুলো হচ্ছে; শান্তির নীতি ও সমৃদ্ধির নিয়ম, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় উপায়ে চ্যালেঞ্জ মোকাবেলা করা, বহু স্তর ভিত্তিক যোগাযোগ এবং নিরাপত্তার জন্য প্রচেষ্টা প্রসারিত করা ও সমুদ্রের নিরাপদ ব্যবহার।

ইওয়ামা কিমিনোরি বলেন, জাপান বহু-স্তর ভিত্তিক যোগাযোগের একটি সুনির্দিষ্ট উদাহরণ হিসাবে বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব ভারতকে যুক্ত করার জন্য একটি মান শৃঙ্খলের বিকাশের ওপর দৃষ্টি নিবদ্ধ করে।এছাড়া, তিনি চট্টগ্রামসহ বঙ্গোপসাগর অঞ্চলে যোগাযোগ জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন এবং এফওআইপি বাস্তবায়নের জন্য বন্দর পরিদর্শন-কে বাস্তব সহযোগিতার চতুর্থ স্তম্ভ হিসেবে অভিহিত করেন।

রাষ্ট্রদূত বলেন, “গত বছর দুই দেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদযাপনের পর, বাংলাদেশ ও জাপান এ বছর থেকে দ্বিপক্ষীয় সম্পর্কের পরবর্তী ৫০ বছরের অভিমুখে নতুন যাত্রা শুরু করেছে।”