ভারতের ঐতিহাসিক স্থানের নাম পরিবর্তনের পিটিশন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট

প্রয়াগরাজে সঙ্গমের তীরে বার্ষিক ধর্মীয় হিন্দু উৎসব মাঘ মেলার সময় ভক্তরা তাদের জিনিসপত্র বহন করছে ( ৫ ফেব্রুয়ারি ,২০২৩)। ২০১৮ সালে এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ রাখা হয়।

ভারতের সুপ্রিম কোর্ট এক হিন্দু জাতীয়তাবাদী নেতার দেশের সব শহর ও ঐতিহাসিক স্থানের নাম পরিবর্তনের আবেদন খারিজ করে দিয়েছে, যেগুলো কয়েক শতাব্দী আগে তার ভাষায় "বর্বর বিদেশী আক্রমণকারীদের" নামে নামকরণ করা হয়েছিল।

আইনজীবী এবং ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা অশ্বিনী উপাধ্যায় তাঁর পিটিশনে মুসলিম শাসকদের শাসনামলে মুসলিম শাসকদের নামে নামকরণ করা "প্রাচীন (হিন্দু) ঐতিহাসিক-সাংস্কৃতিক ধর্মীয় স্থানগুলির" একটি তালিকা তৈরি করতে এবং হিন্দু নাম দেওয়ার জন্য একটি "পুনঃনামকরণ কমিশন" নিয়োগের জন্য আদালতের কাছে অনুমতি চেয়েছিলেন।

উপাধ্যায়ের আবেদন খারিজ করে দিয়ে দুই বিচারপতির বেঞ্চ বলেছে, প্রস্তাবটি সংবিধানে বর্ণিত ধর্মনিরপেক্ষতার নীতির পরিপন্থী।

বেঞ্চ তার বক্তব্যে বলে, "আমরা ধর্মনিরপেক্ষ এবং আমাদের সংবিধান রক্ষা করা উচিত। আপনি অতীত সম্পর্কে উদ্বিগ্ন এবং বর্তমান প্রজন্মের উপর এর বোঝা চাপিয়ে দেওয়ার জন্য এটি খুঁচিয়ে তুলছেন। এই ভাবে যা কিছু করবেন তা আরও বিশৃঙ্খলা তৈরি করবে।"

দ্বাদশ শতাব্দীর শুরুতে, মুসলিম সাম্রাজ্যের একটি উত্তরাধিকার - বিশেষত দিল্লি সালতানাত এবং মুঘল সাম্রাজ্য - প্রায় সাত শতাব্দী ধরে ভারতীয় উপমহাদেশে আধিপত্য বিস্তার করেছিল। মুসলিম শাসনামলে, ব্যবসা-বাণিজ্যের বৃদ্ধির সাথে সাথে সারা দেশে শহর বন্দরের দ্রুত প্রসার ঘটে।

মুসলিম শাসকরা তাদের বা তাদের পূর্বপুরুষদের নামে অনেকগুলি শহর প্রতিষ্ঠা করেন।

ভারতের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের মধ্যযুগীয় ইতিহাসের অধ্যাপক এবং ইতিহাসবিদ সৈয়দ আলী নাদিম রেজাভি ভয়েস অফ আমেরিকাকে বলেন, "এইভাবে, আমরা মুসলমানদের পাশাপাশি হিন্দু নির্মাতা বা তাদের পূর্বপুরুষদের সাথে যুক্ত স্থানগুলির নামও খুঁজে পাই। সেই দিনগুলিতে স্থানগুলির নামকরণের জন্য ধর্ম অবশ্যই ভিত্তি ছিল না।"

গত কয়েক বছরে বিজেপি সরকার মুসলিম শব্দযুক্ত বেশ কয়েকটি জায়গার নাম পরিবর্তন করেছে। ২০১৮ সালে, মুঘল সম্রাট আকবর কর্তৃক প্রতিষ্ঠিত উত্তর ভারতীয় শহর এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ করা হয়।

এক সপ্তাহ আগে পশ্চিম ভারতে মুঘল সম্রাট আওরঙ্গজেবের নামে নামকরণ করা ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে ছত্রপতি সাম্ভাজি নগর করা হয়। ছত্রপতি সম্ভাজী ছিলেন হিন্দু যোদ্ধা রাজা ছত্রপতি শিবাজির পুত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উত্থানের সাথে সাথে হিন্দুত্ববাদী - জাতীয়তাবাদী দলগুলি - অনেক মুসলিম অধ্যুষিত স্থানের নাম পরিবর্তনের দাবি বাড়িয়েছে।