ফাইটার জেটের জন্য অনুরোধ জানাতে ফ্রান্স গেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ, বেলজিয়ামের ব্রাসেলসে নেটো সদর দপ্তরে জোটের প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠককালে, ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপের একটি বৈঠকে অংশ নেন; ১২ অক্টোবর, ২০২২।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ ফরাসি নেতাদের সঙ্গে আলোচনার জন্য মঙ্গলবার প্যারিস সফর করছেন। আলোচনায় ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহের সম্ভাবনার কথা থাকবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আরো দৃঢ প্রতিক্রিয়া জানাতে, ইউক্রেনের কর্মকর্তারা তাদের পশ্চিমা মিত্রদের যুদ্ধবিমান পাঠানোর আহ্বান জানিয়েছেন।এখন পর্যন্ত ঐ আহবানগুলো অপূর্ণই থেকে গেছে।

ফ্রান্স ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর বিষয়টি বিবেচনা করবে কিনা, সংবাদদাতাদের এমন প্রশ্নের জবাবে ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ সোমবার বলেন, “কিছুই বাদ দেওয়া হয়নি,“ তবে এই ধরনের পদক্ষেপ নেওয়ার আগে একাধিক শর্ত দেওয়া হবে। শর্তগুলোর মধ্যে রয়েছে, সরঞ্জামগুলো রাশিয়ার মাটি স্পর্শ করবে না, উত্তেজনা বাড়াবে না এবং "ফরাসি সেনাবাহিনীর সক্ষমতাকে দুর্বল করবে না।"

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার হোয়াইট হাউজে পৌঁছানোর পর সংবাদদাতারা জানতে চান, তিনি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করবেন কিনা। জবাবে বাইডেন বলেন, 'না'।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মরউইয়েত্সকি সোমবার ইউক্রেনের জন্য সামরিক সহায়তার আরও প্রতিশ্রুতির সম্ভাবনার ইঙ্গিত দেন। তিনি বলেছেন, "ইউক্রেনের প্রতিরক্ষা শক্তি বৃদ্ধির লক্ষ্যে আরো কিছু করা যায় কিনা, তা নিয়ে আমাদের নেটো অংশীদারদের সাথে আলোচনা চলছে।“

এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেওয়া হয়েছে।