রাশিয়া ‘শুধুমাত্র ভীতিপ্রদর্শন ও আত্মতুষ্টির জন্য মানুষ মারছে’: জেলেন্সকি

ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলের মারিইঙ্কা’র কাছে রুশ বাহিনীর সাথে লড়াইয়ের সময়ে এক ইউক্রেনীয় সৈন্য নিজ অবস্থানে বসে আছেন, ২৩ ডিসেম্বর ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শনিবার টেলিগ্রামে পোস্ট করে বলেন যে, রাশিয়া “শুধুমাত্র ভীতিপ্রদর্শন ও আত্মতুষ্টির জন্য [মানুষ] মারছে”। এর আগে সাম্প্রতিক সময়ে দখলমুক্ত হওয়া খেরসন শহরে রাশিয়ার এক হামলায় অন্তত পাঁচজন নিহত ও বিশজন আহত হন।

হামলাটির ছবি প্রেসিডেন্টের টেলিগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা হয়। ছবিগুলোতে গাড়ি ও আপাতদৃষ্টিতে মরদেহ পুড়তে থাকতে দেখা যায়।

জেলেন্সকি লেখেন, “সামাজিক মাধ্যমগুলো খুব সম্ভবত এই ছবিগুলোকে ‘সেন্সেটিভ কনটেন্ট’ (সংবেদনশীল ছবি) হিসেবে চিহ্নিত করবে। তবে এগুলো সেন্সেটিভ কনটেন্ট নয় – এটি ইউক্রেন ও ইউক্রেনীয়দের বাস্তব জীবন।”

শনিবার দিনের শুরুর দিকে, ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলে যে, ইউক্রেন আক্রমণের ক্ষেত্রে রাশিয়া গোলাবারুদের স্বল্পতায় ভুগছে।

মন্ত্রকটি শনিবার এক হালনাগাদ গোয়েন্দা তথ্যে জানায় যে, “নিজেদের তাৎক্ষণিক লোকবল সংকট লাঘব সত্ত্বেও, গোলাবারুদের স্বল্পতা খুব সম্ভবত রাশিয়ার আগ্রাসন অভিযানের ক্ষেত্রে সীমাবদ্ধতা সৃষ্টিকারী সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হয়ে দাঁড়িয়েছে।”

মন্ত্রকটি বলে, “ক্রুজ ক্ষেপণাস্ত্রের স্বল্পতার কারণে রাশিয়া সম্ভবত ইউক্রেনের অবকাঠামোর বিরুদ্ধে নিজেদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলাগুলো সপ্তাহে একবারের মধ্যে সীমিত রেখেছে। একইভাবে, রাশিয়া সম্ভবত বিস্তৃত আগ্রাসী অভিযান পরিচালনা করতে পারার মত মাত্রায় নিজেদের কামানের গোলার মজুদ যথেষ্ট পরিমাণে বর্ধিত করতে পারেনি।”

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক জানায় যে, গোলাবারুদের স্বল্পতা রাশিয়াকে এক নাজুক অবস্থায় এনে ফেলেছে। “রাশিয়ার বর্তমান আভিযানিক পরিকল্পনার একটি দুর্বলতা হল যে, তাদের দীর্ঘ ফ্রন্টলাইনে শুধুমাত্র প্রতিরক্ষামূলক অভিযান বজায় রাখতেই তাদের উল্লেখযোগ্য পরিমাণ গোলা ও রকেটের প্রয়োজন।”