যুগপৎ আন্দোলনের রূপরেখা নিয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপি’র বৈঠক

গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা ও এর অধীনে আগামী নির্বাচন করার দাবিতে যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরি করতে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।মঙ্গলবার (১৫ নভেম্বর) বেলা ১১টা ৪০ মিনিটে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। গণতন্ত্র মঞ্চ গঠনের পর এটাই বিএনপির সঙ্গে তাদের প্রথম বৈঠক।

চলতি বছরের ৮ আগস্ট ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের লক্ষ্যে, সাতটি বিরোধী দলের নতুন প্লাটফর্ম ‘গণতন্ত্র মঞ্চ’ গঠিত হয়।

জোটের শরীক দলগুলো হচ্ছে; জাতীয় সমাজতান্ত্রিক দল (রব), নাগরিক ঐক্য, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণ অধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন।

ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য জাতীয় ঐক্য গড়তে, বিএনপির দ্বিতীয় পর্বের সংলাপের অংশ হিসেবে মির্জা ফখরুল বিরোধী দলগুলোর সঙ্গে বৈঠক শুরু করেন। যুগপৎ আন্দোলনের দাবিগুলো চূড়ান্ত করতে, এ বছরের ২ অক্টোবর দ্বিতীয় দফা সংলাপ শুরু করে বিএনপি।

এর আগে, গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার পুনরুদ্ধার করার জন্য ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করার রূপরেখা তৈরি করতে ২৪ মে থেকে শুরু হওয়া সংলাপের প্রথম পর্বে বিএনপি ২৩ টি দলের সঙ্গে আলোচনা করেছিল।