বাংলাদেশে ডেঙ্গু সংক্রমণ: ২৪ ঘন্টায় মারা গেছেন পাঁচ জন, মোট মৃত্যু ১১৮

বাংলাদেশে সোমবার (২৪ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন আরও ৯০৩ জন। একই সময়ে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু সংক্রমণে মোট ১১৮ জন মারা গেছেন।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ডেঙ্গু সংক্রান্ত বুলেটিনে এ তথ্য জানানো হয়। বুলেটিনে আরও বলা হয়, নতুন আক্রান্তদের মধ্যে, ঢাকার ৫৭৫ জন এবং ঢাকার বাইরের ৩২৮ জন। বর্তমানে বাংলাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন তিন হাজার ৪৮২ জন ডেঙ্গু রোগী।এর মধ্যে, ঢাকায় দুই হাজার ২৯০ জন; আর, ঢাকার বাইরে এক হাজার ১৯২ জন চিকিৎসা নিচ্ছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৪ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে মোট ৩১ হাজার ৯৬৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঢাকায় ২২ হাজার ৫৮৮ জন; আর, ঢাকার বাইরে ৯ হাজার ৩৭৮ জন আক্রান্ত হন।

এছাড়া একই সময়ে, হাসপাতাল থেকে চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন ২৮ হাজার ৬৫০ জন রোগী। এর মধ্যে, ঢাকা থেকে ২০ হাজার ২২৯ জন; আর, দেশের অন্যান্য স্থান থেকে আট হাজার ৪২১ জন রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন।

কিছু মৃত্যুতে আমরা ব্যথিত: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, “সরকার ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলার জন্য আন্তরিকভাবে কাজ করছে। এছাড়া আক্রান্ত-সংখ্যা বাড়ায় ও কিছু মৃত্যুতে আমরা ব্যথিত।”

সোমবার সকালে বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায়, জাতিসংঘ দিবস পালন উপলক্ষে ‘ক্লিন আপ ক্যাম্পেইন’-এর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন স্থানীয় সরকারমন্ত্রী।

তিনি বলেন, “অভিজ্ঞতার আলোকে নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে। সিটি করপোরেশনের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। মশা মারার ওষুধ প্রয়োগ-সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে৷ এই বছর আগের তুলনায় আবহাওয়ার ভিন্নতা পরিলক্ষিত হচ্ছে। থেমে থেমে বৃষ্টি হওয়ার ফলে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। এডিস মশা মোকাবেলা করতে আমাদের সচেতনতা বৃদ্ধির সঙ্গে সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখতে হবে।”