নতুন সংবিধান প্রত্যাখ্যান করেছে চিলি

চিলির ভালপারাইসোতে চিলির নতুন সংবিধান সম্পর্কিত গণভোটে একজন প্রাপ্তবয়স্ক মানুষ ভোট দেয়ার সময় একটি শিশু অপেক্ষা করেছে। ৪ সেপ্টেম্বর, ২০২২।

চিলির ভোটাররা একটি নতুন সংবিধান প্রত্যাখ্যান করছে। এটি বিশ্বের অন্যতম প্রগতিশীল সংবিধান হতে পারতো। প্রস্তাবিত সংবিধানের মাধ্যমে ৪১ বছর আগে জেনারেল অগাস্তো পিনোশে’র স্বৈরশাসন-এর আমলে আরোপিত একটি অধ্যাদেশকে প্রতিস্থাপন করার কথা ছিল।

চিলির কর্মকর্তারা বলেছেন, রোববারের জনগণের সরাসরি অংশগ্রহণে অনুষ্ঠিত এই গণভোটের ৯৯ শতাংশ ভোট গণণা করা হয়েছে। এর মধ্যে, ৬১ শতাংশেরও বেশি ভোটার নতুন সংবিধান প্রত্যাখ্যান করেছে। ৩৮ শতাংশের কিছু বেশি ভোটার নতুন সংবিধান অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে।

২০২০ সালে চিলির প্রায় ৮০ শতাংশ মানুষ একটি নতুন সংবিধানের খসড়া প্রণয়নের পক্ষে ভোট দিয়েছিল। রোববার সংবিধান অনুমোদন প্রচারাভিযানের মুখপাত্র কারোল ক্যারিওলা বলেছেন, একটি নতুন খসড়া সংবিধান তৈরির পক্ষে দেওয়া জনরায় এখনও বিদ্যমান।

রোববারের ভোটের পরে প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বলেছেন যে,নতুন আরেকটি খসড়া তৈরির জন্য তিনি চিলির বিভিন্ন সম্প্রদায় এবং রাজনীতিবিদদের সাথে কাজ করবেন। রাজনৈতিক দলগুলো বলছে, তারাও নতুন সংবিধান তৈরি করার জন্য ভোটারদের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রস্তাবিত সংবিধানে বিনামূল্যে শিক্ষা,স্বাস্থ্যসেবা এবং আবাসনের অধিকার অন্তর্ভুক্ত ছিল। নতুন সংবিধানে স্বায়ত্তশাসিত আদিবাসী অঞ্চল প্রতিষ্ঠা করার কথাও বলা হয়েছিল।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।