কেনিয়ায় ভোটগণনা চলার মধ্যেই নির্বাচনী কেন্দ্রে হট্টগোল

কেনিয়ার রাজধানী নাইরোবিতে ‘বোমাস অফ কেনিয়া’-তে অবস্থিত আইইবিসি ন্যাশনাল ট্যালিং সেন্টারে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি এবং ইনডিপেনডেন্ট ইলেকটোরাল অ্যান্ড বাউন্ডারিস কমিশন (আইইবিসি) এর কর্মকর্তারা কাজ করছেন। ১৩ আগস্ট, ২০২২।

কেনিয়ার জাতীয় ভোটগণনা কেন্দ্রের ভেতর রাতে অতিরিক্ত দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। এর আগে একদল লোক রবিবার দিনের শুরুর দিকে সেখানে হাতাহাতি করে এবং দলীয় এক কর্মকর্তা মাইক্রোফোনে চিৎকার করে অভিযোগ করেন।

এমন হট্টগোল জাতীয় ভোটগণনা কেন্দ্রের ভেতরের নাজুক পরিস্থিতি ও চরম উত্তেজনার পরিবেশকে তুলে ধরে। গোটা দেশ গত মঙ্গলবারের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করছে। ঐ হাতাহাতি নিয়ে অনলাইনে করা তীর্যক মন্তব্যে নাগরিকরা উল্লেখ করেন যে, বাকি দেশ ধৈর্য্য সহকারে অপেক্ষা করছে।

প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা যাচ্ছে যে, বামপন্থী বিরোধীদলীয় নেতা রাইলা ওডিঙ্গা এবং স্বপ্রতিষ্ঠিত ব্যবসায়ী ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটো এক টানটান প্রতিযোগিতার মধ্যে রয়েছেন।

তবে, ভোটগণনা বিষয়ে গণমাধ্যমের বিভ্রান্তি এবং নির্বাচন কমিশনের ধীরগতি কেনিয়ায় উত্তেজনার আগুনে হাওয়া দিচ্ছে। কেনিয়া পূর্ব-আফ্রিকার সবচেয়ে ধনী ও সবচেয়ে স্থিতিশীল দেশ। তবে, বিতর্কিত নির্বাচন নিয়ে দেশটিতে সহিংসতার ইতিহাস রয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনে, চলমান আনুষ্ঠানিক ভোটগণনা সম্পর্কে জানতে রবিবার রয়টার্স ব্যর্থ হয়েছে। জাতীয় ভোটগণনা কেন্দ্রে স্থাপিত সরাসরি ফলাফল প্রদর্শন করার পর্দাটি কয়েক ঘন্টা আগেই বন্ধ করে দেওয়া হয়েছে।

ভোট গণনা সম্পর্কে প্রশ্ন করা হলে, নির্বাচন কমিশনের এক মুখপাত্র রয়টার্সকে ঐ লাইভ ফলাফল প্রদর্শনীতে তা দেখতে বলেন। অন্যান্য নির্বাচনী কর্মকর্তারা বলেন যে, তারা ফলাফলের তথ্য দিতে অসমর্থ।