কিরগিওসকে হারিয়ে চতুর্থ উইম্বলডন শিরোপা জিতলেন জোকোভিচ

লন্ডনে উইম্বলডন টেনিস চ্যাম্পিয়নশিপের চৌদ্দতম দিনে পুরুষ এককের ফাইনালে অস্ট্রেলিয়ার নিক কিরগিওসকে হারিয়ে সার্বিয়ার নোভাক জোকোভিচ জয় উদযাপন করছেন। ১০ জুলাই, ২০২২।

অস্ট্রেলিয়ার নিক কিরগিওসের প্রথম দিকের দুর্দান্ত ফর্ম প্রতিরোধ করে নোভাক জোকোভিচ রোদেলা সেন্টার কোর্টে ৪-৬, ৬-৩, ৬-৪, ৭-৬(৩) সেটে জিতে টানা চতুর্থবারের মতো উইম্বলডন শিরোপা জয় করেন।

৩৫ বছর বয়সী সার্বিয়ান তারকা উইম্বলডনে তার অপরাজিত থাকার ধারাকে ২৮ তম ম্যাচেও বজায় রাখেন। তিনি উদ্বোধনী সেটে কিরগিওসের সার্ভের আধিপত্য সত্ত্বেও শান্ত থেকে শিরোপা পুনর্দখল করেন।

সপ্তম উইম্বলডন মুকুট জয়ের মাধ্যমে, পুরুষদের মধ্যে সর্বকালের রেকর্ডধারী রাফায়েল নাদালের চাইতে মাত্র একটি কম অর্থাৎ ২১তম গ্র্যান্ড স্ল্যাম জেতেন জোকোভিচ।

২৭ বছর বয়সী কিরগিওস তার প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে খেলতে নেমে, ৩১ মিনিটের উদ্বোধনী সেটে কিছু চমকপ্রদ শট খেলেন, যেখানে জোকোভিচ তার সার্ভের কাছাকাছি যেতেই পারেননি।

কিন্তু জোকোভিচ দ্বিতীয় সেটের শুরুতে তার লেভেল বাড়িয়ে দেন এবং কিরগিওসের অস্থিরতার সুযোগে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে শুরু করেন।

জোকোভিচের তৃতীয় ম্যাচ পয়েন্টে কিরগিওসের ব্যাকহ্যান্ড শট নেটে আটকে যাবার পর, শীর্ষ বাছাই তার বাহু আকাশের দিকে তোলেন এবং প্রতিপক্ষের সাথে করমর্দনের পর ঐতিহাসিক টেনিস কোর্টের কিছু ঘাস হাতে তুলে নেন।