“অভূতপূর্ব” দুর্দশার শিকার আফগানরা—গ্যালাপ পোলের সমীক্ষা

ফাইল ছবি- আফগানিস্তানের কাবুলে একজন আফগান নারী সন্তান কোলে বরফে ঢাকা ফুটপাতে বসে ভিক্ষা করছেন৷ ২৭ জানুয়ারি ২০২২।

গত আগস্টে যুক্তরাষ্ট্র বিশৃঙ্খলভাবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার পর তালিবান দেশটির ক্ষমতায় প্রত্যাবর্তনের কারণে আফগানরা “অভূতপূর্ব” ভোগান্তির শিকার হয়েছেন বলে একটি নতুন সমীক্ষায় প্রকাশিত হয়েছে।

একটি গ্যালাপ পোল (মতামত সমীক্ষা) অনুসারে, ৯৪ শতাংশ আফগানরা “তাদের জীবনকে দুর্দশাগ্রস্থ হিসেবে চিহ্নিত করেছে”।

সমীক্ষা অনুসারে ২০০৫ সাল থেকে বৃদ্ধি পেলেও ২০১৭ সাল থেকে তাদের দুর্ভোগ ঊর্ধ্বমুখী হয়েছে। এ সময় তালিবানরা দেশটিকে পুনর্দখলের জন্য দীর্ঘমেয়াদি হামলা শুরু করে।

৯২ শতাংশ পুরুষের তুলনায়, ৯৬ শতাংশ নারী তাদের দুর্ভোগের কথা জানিয়েছে। আফগানিস্তানের অঞ্চলগুলো দুর্ভোগের মাত্রার দিক থেকে সবাই মোটামুটি সমান অবস্থানে ছিল।

সমীক্ষায় বলা হয়েছে, নারীরা তাদের ভবিষ্যত নিয়ে বেশি হতাশ। উল্লেখ্য, তালিবান কর্তৃপক্ষ নারীদের জন্য মাধ্যমিক এবং উচ্চশিক্ষা উন্মুক্ত রাখার প্রতিশ্রুতি থেকে সরে এসেছে। স্বাস্থ্যসেবা ও প্রাথমিক শিক্ষা ছাড়া সব ক্ষেত্রেই নারীদের কাজ করতে বাধা দেওয়া হয়েছে।

দেশটিতে মানবিক সহায়তার প্রয়োজন ভীষণ, তবে ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে আফগানিস্তান থেকে বিশ্ববাসীর মনোযোগ সরে গেছে, সমীক্ষা বলেছে।

“ইউক্রেনে রাশিয়ার আক্রমণের আগে, যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলো যথেষ্ট পরিমাণে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিল। যাহোক, ইউক্রেনের সংকটের কারণে আফগানিস্তানে কতটা অতিরিক্ত সাহায্য পাওয়া যাবে তা স্পষ্ট নয়”, গ্যালাপ একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে।