কলকাতায় ইঁদুরের উৎপাত রুখতে পৌর অধিবেশনে মাস্টার প্ল্যানের দাবি

পরিত্যক্ত বাড়ির বেসিনে ছোট ইঁদুর

কয়েক বছর আগে ঢাকুরিয়া ব্রিজ বন্ধ করে দিতে হয়েছিল প্রশাসনকে। কারণ ইঁদুর জায়গায় জায়গায় খাবলে খাবলে এমন অবস্থা করেছিল যে গোটা ব্রিজটাই ঝুঁকির মধ্যে পড়ে গিয়েছিল। কিন্তু সেটা যে শুধু ঢাকুরিয়ার সমস্যা নয়, এবং এই ইঁদুর যে পুরো কলকাতার সর্বনাশ করে দিচ্ছে শুক্রবার কর্পোরেশনের মাসিক অধিবেশনে সেকথাই উঠে এল।

শুক্রবার ছিল নতুন পৌরসভা বোর্ডের প্রথম মাসিক অধিবেশন। সেখানেই ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিশ্বরূপ দে বলেন, তার ওয়ার্ডে ইঁদুর কী সর্বনাশটা করছে। আন্ডারগ্রাউন্ড ড্রেনেজ সিস্টেম ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। জায়গায় জায়গায় গর্ত। এতে যেমন দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে তেমন বিভিন্ন উন্নয়নমূলক কাজও বাধাপ্রাপ্ত হচ্ছে।

তিনি অধিবেশনে প্রস্তাব দেন, পৌরসভা বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে ইঁদুরের উৎপাত রুখতে একটা মাস্টার প্ল্যান করা হোক। এমনিতে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ রুখতে ঘাটাল ও সুন্দরবন মাস্টারপ্ল্যান নিয়ে চর্চা অনেকদিনের। এবার নতুন সংযোজন কলকাতায় ইঁদুর রুখতে মাস্টারপ্ল্যান। বিশ্বরূপের বক্তব্য, যে ভাবে ডেঙ্গি বা ম্যালেরিয়া রুখতে পৌরসভা ভূমিকা নেয় সেই একই রকম তৎপরতা প্রয়োজন ইঁদুরের উৎপাত রুখতে।

বিশ্বরূপের এই প্রস্তাবের পর কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ অধিবেশনে বলেন, এটা শুধু কলকাতার সমস্যা নয়। দেশের বহু বড় রাজ্য এবং বিদেশেও বহু উন্নত শহর ইঁদুরের উৎপাতে দিশাহারা। তার কথায়, প্যারিস শহরের প্রশাসন অনেক চেষ্টা করেও ইঁদুর নিয়ন্ত্রণ করার পথ খুঁজে পায়নি। তবে তিনি জানিয়েছেন, কলকাতায় কী ভাবে ইঁদুরের উৎপাত আটকানো যায় তা নিয়ে নিশ্চিত ভাবেই আগামী দিনে পৌরসভা পরিকল্পনা করবে। অতীন আরও বলেন, এ ব্যাপারে কলকাতা পৌরসভা বসে নেই। মানুষকে সচেতন করতে পৌরসভার তরফে সচেতনতামূলক বার্তা পাঠানো হবে বলেও জানিয়েছেন তিনি।