শিক্ষার্থীদের আন্দোলনের পরও বেপরোয়া বাস চলছে: বলছেন বিশেষজ্ঞরা

যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য বাংলাদেশে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে এ খাতে ক্রমাগত উন্নতি পরিলক্ষিত হবে বলে সাধারণ মানুষ আশা করেছিল। তবে বিশেষজ্ঞরা বলছেন উন্নতির লক্ষণ এখনও দৃশ্যমান হয়নি।

শিক্ষার্থীদের আন্দোলনের পর পরই গত রোববার থেকে রাজধানী ঢাকায় শুরু হয়েছে ট্রাফিক সপ্তাহ এবং শনিবার তা শেষ হলেও পুলিশ এর মেয়াদ আরও ৪ দিন বাড়িয়েছে। এত কিছুর পর রাস্তায় যানবাহনে শৃঙ্খলা থাকার কথা থাকলেও সরে জমিনে গিয়ে দেখা গেছে বাস চালকরা আগের মতই নিয়মনীতি কিংবা আইন কানুনের তোয়াক্কা করছেনা। যত্রতত্র বাস থামিয়ে যাত্রী উঠানো-নামানো এবং রাস্তায় বেপরোয়া ভাবে বাস চালানো আগের মতই চলছে।

চালকরা যেমন বেপরোয়া অপর দিকে পথচারীরাও একইভাবে চলাফেরা করছে। মোটর সাইকেলের চালকরাও হেলমেট ছাড়া চলছেন। পুলিশ কর্মকর্তারা যানবাহনের কাগজ পত্র পরীক্ষা নিরীক্ষা করছেন এবং চালকদের আইন কানুন মেনে গাড়ী চালানোর পরামর্শ দিচ্ছেন।

স্কুল কলেজের শিক্ষার্থী রোভার স্কাউটরা বরাবরের মত এবারও ট্রাফিক সপ্তাহে পুলিশকে সহায়তা করছেন। তাঁরা গন পরিবহন গুলোকে রাস্তায় নিয়ম মাফিক সঠিক জায়গায় থামানো এবং যাত্রী ওঠানো-নামানোর দিক নির্দেশনা দিচ্ছেন। একই সাথে তাঁরা পথচারীদের রাস্তায় ফুটপাথ দিয়ে সুশৃঙ্খলভাবে চলাচল এবং রাস্তা পারাপারে ফুট ওভার ব্রিজ বা যেখানে ফুট ওভার ব্রিজ নাই সেখানে জেব্রা ক্রসিং ব্যাবহারের জন্য সচেতন করার চেষ্টা চালাচ্ছেন।

এমনি কর্তব্যরত কয়েকজন রোভার স্কাউটের সাথে কথা বলে জানা গেছে শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের মূল বিষয়গুলো কার্যকর করতে হলে সড়কের নিরাপত্তার দায়িত্বে যারা আছেন তাঁদের যে পরিকল্পনা এবং আন্তরিকতা নিয়ে কাজ করার কথা তার যথেষ্ট ঘাটতি রয়েছে। তাঁদের মতে এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে আরও জোরাল ভূমিকা পালন করতে হবে।

শিক্ষার্থীদের আন্দোলনের পর মানুষের মনে নিরাপদ সড়কের বিষয়ে যে আশা জেগেছিল তা পুরনের কোন আলামত দেখা যাচ্ছে কিনা এমন এক প্রশ্নের জবাবে বাংলাদেশ যাত্রি কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী ভয়েস অফ অ্যামেরিকাকে বলেছেন সড়ক পরিবহনের ক্ষেত্রে শৃঙ্খলা ফিরে আসার কিছুটা লক্ষন দেখা যাবে বলে জনমনে যে আশার সৃষ্টি হয়েছিল তা এখনও দৃশ্যমান নয়। তিনি বলেন। মোজাম্মেল হক চৌধুরী বলেন শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য সরকারকে কঠোর অবস্থান নিতে হবে এবং আইনের যথাযথ এবং দ্রুত প্রয়োগ নিশ্চিত করতে হবে।

Your browser doesn’t support HTML5

শিক্ষার্থীদের আন্দোলনের পরও বেপরোয়া বাস চলছে: বলছেন বিশেষজ্ঞরা