অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে মারিতে প্রবল তুষার ঝড়ের পর আশপাশের রাস্তা পরিষ্কার করছে সেনাবাহিনী


পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ৪৫ মাইল (৭০ কিলোমিটার) উত্তরপূর্বে মারীতে ভারী তুষারপাতের পর স্থানীয় পর্যটকেরা রাস্তায় হাঁটছেন, ৮ই জানুয়ারী, ২০২২,ছবি/এএফপি
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ৪৫ মাইল (৭০ কিলোমিটার) উত্তরপূর্বে মারীতে ভারী তুষারপাতের পর স্থানীয় পর্যটকেরা রাস্তায় হাঁটছেন, ৮ই জানুয়ারী, ২০২২,ছবি/এএফপি

ভারী তুষারপাতে নিজেদের গাড়ীতে আটকা পড়ে ২২ জন নিহত হওয়ার পর, রবিবার সেনাবাহিনীর উদ্ধারকারীরা পাকিস্তানের পাহাড়ী একটি শহরের আশপাশের রাস্তা চলাচলের উপযোগী করেছে। শহরটিতে হাজার হাজার পর্যটক আশ্রয় নিয়ে আছেন।

ইসলামাবাদ থেকে ৭০ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত রিসোর্ট শহর মারি, গত সপ্তাহে পর্যটক ও এক দিনের সফরে আসা মানুষের ভিড়ে উপচে পড়ে। অস্বাভাবিক রকমের বেশি তুষারপাত জায়গাটিকে শীতকালীন স্বপ্নপুরীতে পরিণত করেছিল।

কিন্তু শুক্রবার থেকে শুরু হওয়া একটি তুষারঝড় গাছ উপড়ে এবং রাস্তাগুলো চলাচলের অনুপযোগী করে তোলে, শহরটিতে যাতায়াতের সরু রাস্তাগুলো বন্ধ করে দেয়। খাড়া পাহাড় ও উপত্যকার মধ্য যাওয়া রাস্তাগুলো সমুদ্রতল থেকে ২,৩০০ মিটার উচ্চতায় অবস্থিত।

কর্মকর্তারা জানান যে শুক্রবারের মধ্যে প্রায় এক লক্ষ দর্শনার্থী, হাজার হাজার গাড়ী নিয়ে শহরটিতে এসে ভীড় জমায়, যার ফলে তুষারঝড়ের আগেই এক বিশাল যানজটের সৃষ্টি হয়েছিল।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন যে এই বেদনাদায়ক ঘটনাটিতে তিনি বিস্মিত ও মর্মাহত হয়েছেন, তবে এমন অভূতপূর্ব তুষারপাত ও এত মানুষের ভীড় “জেলা প্রশাসনকে অপ্রস্তুত করে ফেলেছিল”।

যদিও রবিবার, পাকিস্তানের বেশ কয়েকটি পত্রিকা প্রশাসকদের তীব্র সমালোচনা করে উল্লেখ করে যে, দেশটির আবহাওয়া দফতর ৬ জানুয়ারিতেই আসন্ন তুষারঝড়ের বিষয়ে সতর্ক করেছিল।

পাকিস্তানের সামরিক বাহিনীর জনসংযোগ বিভাগ জানায় যে তারা মারিতে যাওয়ার রাস্তায় আটকা পড়া গাড়ীগুলো থেকে সকল জীবিতদেরই উদ্ধার করেছেন এবং শহরটিতে স্থাপিত আশ্রয়কেন্দ্রগুলোতে স্থানান্তর করেছেন।

তারা আরও জানান যে, রাস্তাজুড়ে পড়ে থাকা ১,০০০-এরও বেশি পরিত্যক্ত গাড়ীগুলো, বুলডোজার দিয়ে বরফ সরানোর কাজে বাধা হয়ে দাড়াচ্ছে এবং কোন কোন জায়গায় সেনা সদস্যদের বরফ সরাতে বেলচা ব্যবহার করতে হচ্ছে।

কর্তৃপক্ষ গত সপ্তাহান্ত থেকেই সতর্ক করেছিল যে শহরটিতে অতিরিক্ত যানবাহন প্রবেশের চেষ্টা করছে, কিন্তু সেই সতর্কবাণী রাজধানী থেকে এক দিনের সফরে আসা মানুষের ঢলকে নিরুৎসাহিত করতে ব্যর্থ হয়েছিল।

[[এএফপি]]

XS
SM
MD
LG