অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে নির্বাচনঃ হ্যারিস ও ট্রাম্প সাতটি গুরুত্বপূর্ণ রাজ্যে আধিপত্য বিস্তারের লড়াইয়ে


ফাইল ছবি - ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস (বামে), রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প (ডানে)।
ফাইল ছবি - ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস (বামে), রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প (ডানে)।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের পারদ চূড়ান্ত মুহূর্তে ক্রমশ চড়ছে। চলতি বছরের ৫ নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হবে। ডেমোক্রেটিক ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ও তার বিরোধী রিপাবলিকান দলের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নজর মূলত সাতটি অঙ্গরাজ্যের দিকে। এই রাজ্যগুলি নির্বাচনের ফলাফল কী হবে তা নির্ধারণ করে দিতে পারে। তাই, সাতটি রাজ্য রাজনৈতিকভাবে রণক্ষেত্রের চেহারা নিয়েছে।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের ইলেকশন ল্যাবের বক্তব্য অনুযায়ী, ১ কোটি ৪০ লক্ষের বেশি মানুষ ইতোমধ্যে আগাম ভোট দিয়েছেন

জাতীয় সমীক্ষাগুলি দেখাচ্ছে, কয়েক দশকের মধ্যে এটাই সবচেয়ে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে। তবে, হ্যারিস সামান্য হলেও এগিয়ে রয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন জনপ্রিয় ভোটে নির্ধারিত হয় না, বরং নির্বাচনী কলেজ ভোটের মাধ্যমে স্থির হয়। ৫০টি রাজ্যে পৃথকভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়।

প্রতিটি রাজ্যে নির্বাচনী ভোটের সংখ্যা সেই রাজ্যের জনসংখ্যার ভিত্তিতে হিসেব করা হয়। তাই, যে রাজ্য যত বড় জাতীয় নির্বাচনের সার্বিক ফলাফল নির্ধারণে তার প্রভাব তত বেশি। হোয়াইট হাউস চার বছরের জন্য দখল করতে হলে ৫৩৮টি নির্বাচনী ভোটের মধ্যে ২৭০টি পেতে হবে প্রার্থীকে।

একাধিক সমীক্ষা দেখাচ্ছে, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৪৩টিতে হ্যারিস অথবা ট্রাম্প যথেষ্ট বা কিছুটা স্বস্তিদায়কভাবে এগিয়ে রয়েছেন। এই রাজ্যগুলির মধ্যে কোনও একটিতে অঘটন ঘটলে নির্বাচনের ফলাফল নির্ভর করবে বাকি সাতটি রাজ্যের উপর—উত্তরাঞ্চলের তিনটি রাজ্য (উইসকনসিন, মিশিগান ও পেনসিলভেনিয়া), দক্ষিণ-পূর্বাঞ্চলের দুটি রাজ্য (নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়া) এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দুটি রাজ্য (অ্যারিজোনা ও নেভাদা)।

ফলত, হ্যারিস ও তার রানিং মেট মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ এবং ট্রাম্প ও তার রানিং মেট ওহায়োর সিনেটর জেডি ভ্যান্স এই সাতটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে ব্যাপক প্রচার চালাচ্ছেন। অন্য রাজ্যগুলিতে নজর তুলনামূলকভাবে কম।

রবিবার হ্যারিস তার ষাটতম জন্মদিন উদযাপন করলেন জর্জিয়ার স্টোনক্রেস্টের নিউ বার্থ মিশনারি ব্যাপটিস্ট চার্চে। এটি এই রাজ্যের প্রধান শহর ও ডেমোক্র্যাটদের শক্ত ঘাঁটি আটলান্টার প্রায় ৫০ কিলোমিটার (৩১ মাইল) পূর্বে অবস্থিত।

তারপর তিনি আটলান্টার ঠিক দক্ষিণে জোন্সবরোর ডিভাইন ফেইথ মিনিস্ট্রিজ ইন্টারন্যাশনালে হাজির হন এবং সেখানে তিনি সমর্থকদের তাদের ভোটাধিকার প্রয়োগ করতে উৎসাহিত করেন।

এদিকে, ট্রাম্প পেনসিলভেনিয়ায় ম্যাকডনাল্ডের এক ফাস্ট-ফুড রেস্তোরাঁয় অ্যাপ্রন পরে রান্নাঘরে ফ্রেঞ্চ ফ্রাই তৈরিতে হাত লাগিয়েছেন এবং ক্রেতাদের হাতে খাবার তুলে দিয়েছেন।

হ্যারিস সোমবার পেনসিলভেনিয়া, মিশিগান ও উইসকনসিনে প্রচার করছেন। অন্য দিকে ট্রাম্প নর্থ ক্যারোলাইনার গ্রিনভিলে যাবার কথা।

XS
SM
MD
LG