অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে এক স্কুল ক্যাম্পাসে কথিত ধর্ষণের অভিযোগ এবং ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ


পাকিস্তানের পাঞ্জাবে এক ক্যাম্পাসে ধর্ষণের প্রতিবাদে সংঘর্ষের সময় শিক্ষার্থীরা পুলিশের দিকে পাথর নিক্ষেপ করে। ১৭ অক্টোবর, ২০২৪।
পাকিস্তানের পাঞ্জাবে এক ক্যাম্পাসে ধর্ষণের প্রতিবাদে সংঘর্ষের সময় শিক্ষার্থীরা পুলিশের দিকে পাথর নিক্ষেপ করে। ১৭ অক্টোবর, ২০২৪।

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের কর্তৃপক্ষ ক্যাম্পাসে কথিত ধর্ষণের অভিযোগে শিক্ষার্থীদের বিক্ষোভ ছড়িয়ে পড়া ঠেকাতে শুক্রবার সকল স্কুল ও বিশ্ববিদ্যালয় দু দিনের জন্য বন্ধ করে দিয়েছে।

পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশটি বন্ধ থাকায় আনুমানিক ১ কোটি ৮০ লাখ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে।

পূর্বাঞ্চলীয় শহর লাহোরে ধর্ষণের খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর থেকে কলেজ ক্যাম্পাসগুলোতে চরম উত্তেজনা বিরাজ করছে। বিক্ষোভ চারটি শহরে ছড়িয়ে পড়েছে। পাঞ্জাব প্রদেশের গুজরাটে বুধবার ছাত্র বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষে একজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন।

এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ একজনকে আটক করেছে।

পাঞ্জাবের রাজধানী লাহোরে বেসরকারি পাঞ্জাব গ্রুপ অব কলেজের ক্যাম্পাসে ধর্ষণের ঘটনা অস্বীকার করেছে দেশটির সরকার ও পুলিশ। তারা কয়েকজন সাংবাদিকসহ প্রায় ৩৬ জনকে গ্রেপ্তারের চেষ্টা করছে। তারা বলেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য ছড়িয়েছে যা জনতাকে বিক্ষোভের দিকে চালিত করেছে।

তবে শিক্ষার্থীরা ঘোষণা করেছে, তারা আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশে কথিত ভুক্তভোগীর ন্যায়বিচারের দাবিতে শুক্রবার দিনের শেষের দিকে একটি সমাবেশ করবে।

পাঞ্জাবের রাওয়ালপিন্ডি শহরের একটি কলেজ ভবনে শত শত শিক্ষার্থী ভাঙচুরের একদিন পর দেশটির সব স্কুল বন্ধের সিদ্ধান্ত নেয়া হলো। পুলিশ শিক্ষার্থীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে এবং ২৫০ জনের বেশি মানুষকে গ্রেপ্তার করে।

১৯৮৪ সাল থেকে পাকিস্তানে ছাত্রদের ইউনিয়ন নিষিদ্ধ হওয়ায় এই বিক্ষোভ স্বতঃস্ফূর্তভাবে শুরু হয়েছে বলে মনে হচ্ছে। রাজনৈতিক দলগুলোর যুব শাখা থাকলেও ছাত্রদের প্রতিনিধিত্বকারী কোনো সংগঠন নেই।

এদিকে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল ঘোষণা করেছে, তারা দেশের সংবিধানে যেকোনো সংশোধনীর বিরোধিতা করার জন্য শুক্রবার দেশজুড়ে বিক্ষোভ করবে।

পাকিস্তানে নারীদের ওপর যৌন সহিংসতা সাধারণ ঘটনায় পরিণত হয়েছে; কিন্তু রক্ষণশীল দেশটিতে কলঙ্কের ভয়ে খুব কম রিপোর্ট করা হয়। বিষয়টি নিয়ে প্রতিবাদের ঘটনা বিরল।

XS
SM
MD
LG