অ্যাকসেসিবিলিটি লিংক

সাংহাই কো-অপারেশন সম্মেলনের প্রাক্কালে বন্দুকধারীদের হামলায় পাকিস্তানে ২০ খনি শ্রমিক নিহত


বেলুচিস্তান প্রদেশে বৃহস্পতিবার বন্দুকধারীদের হামলার পর পাকিস্তানের কোয়েটার একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আহতরা। ১১ অক্টোবর, ২০২৪।
বেলুচিস্তান প্রদেশে বৃহস্পতিবার বন্দুকধারীদের হামলার পর পাকিস্তানের কোয়েটার একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আহতরা। ১১ অক্টোবর, ২০২৪।

শুক্রবার খুব ভোরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তানের একটি কয়লা খনিতে বিদ্রোহীদের হামলায় কমপক্ষে ২০ জন শ্রমিক নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। পাকিস্তানি পুলিশ এই তথ্য জানিয়েছে।

সাংবাদিকদের পুলিশ কর্মকর্তারা জানান, হামলাকারীরা রকেট ও গ্রেনেডের মতো ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ এই স্বল্প জনসংখ্যা অধ্যূষিত প্রদেশের ডুকি জেলায় খনি শ্রমিকদের আবাসনে হামলা চালায়। পালানোর আগে তারা খনির বিভিন্ন যন্ত্রে আগুন ধরিয়ে যায়।

জেলা হাসপাতালের কর্মীদের কাছ থেকে জানা যায়, অন্তত আহত সাতজনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, নিহত ও আহতদের বেশিরভাগই জাতিগোষ্ঠীগত পশতুন অধ্যুষিত বেলুচিস্তান জেলার বাসিন্দা। এদের মধ্যে অন্তত তিনজন আফগান শরণার্থী কর্মী রয়েছেন।

তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি। তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিদ্রোহী বেলুচ লিবারেশন আর্মি এই প্রদেশে হামলা জোরদার করেছে। সাম্প্রতিক হামলাগুলোতে পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর ও বেসামরিক অনেক লোক নিহত হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং প্রাদেশিক নেতারা শুক্রবারের হামলাকারীদের “সন্ত্রাসী” বলে আখ্যায়িত করে নিন্দা জানিয়ে বলেছেন, হামলাকারীরা পাকিস্তানকে “অস্থিতিশীল” করার চক্রান্ত চালাচ্ছে।

বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী সরফরাজ বুগতি বলেন, “ সন্ত্রাসবাদীরা আবার গরিব শ্রমিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে । এই সকল নিরীহ শ্রমিকদের হত্যার প্রতিশোধ নেওয়া হবে।”

সোমবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের রাজধানী করাচির বিমানবন্দরের কাছে বিএলএ-দাবি করা একটি আত্মঘাতী গাড়ি বোমার হামলায় দুই জন চীনা প্রকৌশলী নিহত হন। সেই সাথে একজন চীনা নাগরিক ও স্থানীয় নিরাপত্তা কর্মীসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। বেইজিং-নির্মিত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের কর্মী হিসেবে চীনা নাগরিকরা কাজ করছিলেন।

ঘটনার একদিন পর তাদের "ইন্টার-এজেন্সি ওয়ার্কিং গ্রুপ" ইসলামাবাদে পৌঁছেছে জানিয়ে চীন শুক্রবার বলে, তারা এখানে কর্মরত চীনা নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে পাকিস্তানকে চাপ দিয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানের বেলুচিস্তানসহ অন্যান্য জায়গায় হাজার হাজার চীনা প্রকৌশলী ও শ্রমিক রয়েছেন। যাদের বেশিরভাগই চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে বহু বিলিয়ন ডলারের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের সাথে যুক্ত।গত ২০১৭ সাল থেকে দেশটিতে অন্তত ২১ জন চীনা নাগরিক বিভিন্ন হামলায় নিহত হয়েছেন।

বিএলএ এবং বেলুচিস্তানে সক্রিয় বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ইসলামাবাদ ও বেইজিংয়ের বিরুদ্ধে প্রদেশের সম্পদ লুন্ঠনের অভিযোগ তুলে এটিকে তাদের স্বাধীনতার জন্য লড়াই হিসেবে দাবি করে।

চীন ও পাকিস্তান এই অভিযোগকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করে বলেছে, এই সহিংস অভিযানের একমাত্র লক্ষ্য হচ্ছে দরিদ্র এই অঞ্চলটির অর্থনৈতিক উন্নতি বাধাগ্রস্ত করা।


XS
SM
MD
LG