অ্যাকসেসিবিলিটি লিংক

বৈরুতে ইসরায়েলি হামলার পর ব্লিংকেন বলেছেন, বেসামরিক নাগরিকদের নিরাপত্তা ‘অত্যন্ত জরুরি’


ইসরায়েলি বিমান হামলাস্থলে নিজেদের ধ্বংসপ্রাপ্ত আবাসনের সামনে দাঁড়িয়ে শোকার্ত নারীরা। বৈরুত, লেবানন। ১১ অক্টোবর, ২০২৪।
ইসরায়েলি বিমান হামলাস্থলে নিজেদের ধ্বংসপ্রাপ্ত আবাসনের সামনে দাঁড়িয়ে শোকার্ত নারীরা। বৈরুত, লেবানন। ১১ অক্টোবর, ২০২৪।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এবং “ভয়াবহ গুলিবিনিময়ে” তারা যাতে আক্রান্ত না হয় তা নিশ্চিত করতে ইসরায়েলকে অনুরোধ করেছেন। এরই মধ্যে মধ্যপ্রাচ্যে সীমান্ত সংঘাত প্রতিরোধ করতে এবং লেবাননে একটি কূটনৈতিক সমাধান আনতে ওয়াশিংটন প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

গাজা ও বৈরুতে ইসরায়েলি হামলার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির পর এমনটা বলেছেন ব্লিংকেন । ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা সন্ত্রাসী ক্রিয়াকলাপে যুক্ত ব্যক্তিদের নিশানা করছে।

ব্লিংকেন বলেছেন, লেবাননের ভবিষ্যৎ লেবাননের জনগণকেই স্থির করতে হবে, বাইরের কেউ তা করতে পারে না।

ব্লিংকেন লাওসের ভিয়েনতিয়ানে এক সংবাদ সম্মেলনে সংবাদদাতাদের বলেন, “এটা স্পষ্ট যে, নিজেদের পেশ করা, দেশ ও দেশের ভবিষ্যতের দায়িত্ব নেওয়ার ব্যাপারে লেবাননের জনগণের স্বার্থ, দৃঢ় স্বার্থ রয়েছে। দুই বছর ধরে এই দেশে প্রেসিডেন্টের পদ খালি রয়েছে, দেশে একজন প্রধান থাকা লেবাননের জনগণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তবে তা লেবাননের মানুষই সিদ্ধান্ত নেবে, অন্য কেউ নয়।”

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা পুনরায় বলেছেন, হামাস ও ইরান সমর্থিত হেজবুল্লাহের সন্ত্রাসী হামলার বিরুদ্ধে আত্মরক্ষা করার অধিকার রয়েছে ইসরায়েলের। লেবাননের স্থলভাগে অনুপ্রবেশ বৃদ্ধি করেছে তেল আবিব।

ফিলিস্তিনি চিকিৎসা কর্মকর্তাদের বক্তব্য অনুযায়ী, বৃহস্পতিবার ইসরায়েল গাজার একটি স্কুলে বিমান হামলা চালিয়েছে। এই স্কুলে বাস্তুচ্যুতরা আশ্রয় নিয়েছে। এই হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছে।

ইসরায়েল বলেছে, স্কুলটির অভ্যন্তরে একটি কমান্ড কেন্দ্রে থাকা জঙ্গিদের নিশানা করা হয়েছে এই হামলায়।

লেবাননের রাজধানী বৈরুতের মধ্যাঞ্চলে একটি ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বৈরুতের দক্ষিণে হেজবুল্লাহের শক্ত ঘাঁটি থেকে অনেকটা দূরে ছিল ভবনটি। গত দুই সপ্তাহ ধরে ইসরায়েল এই শহরে রাতের বেলা বোমাবর্ষণ করেছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত মৃতের সংখ্যা ২২ এবং আহত হয়েছেন ১১৭ জন, তবে উদ্ধারকারীরা ধ্বংসাবশেষ সরালে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

XS
SM
MD
LG