অ্যাকসেসিবিলিটি লিংক

শেখ হাসিনার প্রতিরক্ষা উপদেষ্টা তারেক সিদ্দিকসহ ১০ জনের বিরুদ্ধে মামলা


সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিক।
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিক।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নিরাপত্তা বাহিনীর প্রধান কর্নেল (অব.) মো. তৌহিদুল ইসলাম চৌধুরীকে অপহরণ, গুম ও হত্যার উদ্দেশ্যে ষড়যন্ত্রের পরিকল্পনার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিকসহ ১০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইনের আদালতে ভুক্তভোগী নিজে বাদী হয়ে এ মামলা করেন। পরে আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি নিউমার্কেট থানা পুলিশকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

বাদীপক্ষের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার এ তথ্য জানান।

মামলার অন্য অভিযুক্তরা হলেন- ডিজিএফআইয়ের সাবেক ডিজি মেজর জেনারেল (অব.) মো. সাইফুল আবেদীন, মেজর জেনারেল (বরখাস্ত) জিয়াউল আহসান, ডিবির সাবেক ডিসি মো. আব্দুল বাতেন, মো. মোখলেসুর রহমান, ডিবির সাবেক এডিসি গোলাম মোস্তফা রাসেল, গোলাম সাকলাইন, ডিবির সাবেক এসি মাহমুদ নাসের জনি, ডিবির সাবেক পরিদর্শক মো. আবু আজিফ ও সিরাজুল ইসলাম খান।

মামলার অভিযোগে বলা হয়েছে, মো. তৌহিদুল ইসলাম চৌধুরীকে ২০১৮ সালের ২৭ ডিসেম্বর এলিফ্যান্ট রোডের বাসা থেকে সাদা পোশাকে তুলে নিয়ে যায় অভিযুক্তরা। দুই দিন গুম করে রাখার পর ২৯ ডিসেম্বর তাঁকে দুটি ভুয়া মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়। পরবর্তীতে জামিন পেয়ে তিনি এসব বিষয়ে অভিযোগ জানাতে থানায় গেলেও সাধারণ ডায়েরিও (জিডি) নথিভুক্ত করা হয়নি।

গত ৫ অগাস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশের বিভিন্ন আদালতে আওয়ামী লীগের প্রাক্তন মন্ত্রী, সংসদ সদস্য, নেতা-কর্মী এবং সাংবাদিক, সাহিত্যিক সহ শত শত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে, যার বেশির ভাগই খুন সংক্রান্ত। ব্যাপক হাড়ে খুনের মামলা এবং তার ভিত্তিতে গ্রেফতার এবং পুলিশ রিমান্ড মঞ্জুর করা নিয়ে আইনজীবী এবং সাংবাদিক মহল থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজি) ময়নুল ইসলাম ১৬ সেপ্টেম্বর আশ্বাস দেন যে প্রমাণ ছাড়া কাওকে গ্রেফতার করা হবে না।

XS
SM
MD
LG