অ্যাকসেসিবিলিটি লিংক

সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর কারাগারে


সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে হোটেল কর্মচারী মো. সিয়াম সরদারকে গুলি করে হত্যার ঘটনায় মিরপুর মডেল থানায় দায়ের করা মামলায় সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও সাবেক প্রতিমন্ত্রী মাহবুব আলীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (১৬ সেপ্টেম্বর) শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোশাররফ হোসেনের আদালত।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা মিরপুর মডেল থানার উপপরিদর্শক (এসআই) আব্দুর রহমান আসামিদের কারাগারে আটক রাখার আবেদন করেন। রাষ্ট্রপক্ষ জামিন নামঞ্জুরের আবেদন জানান। অপরদিকে আসামিপক্ষের আইনজীবীরা জামিন চান।

উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন বলে জানান আসামি পক্ষের আইনজীবী তানভীর উল ইসলাম।

রবিবার রাত ১১টার দিকে বেইলি রোডের নওরাটন কলোনি থেকে সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

আসাদুজ্জামান নূরকে মিরপুর থানায় দায়ের করা মামলার আসামি করা হয়েছে।

গত ১২ সেপ্টেম্বর নিহত সিয়ামের বাবা মো. সোহাগ সরদার বাদী হয়ে ১১৪ জনের নাম উল্লেখ করে মামলা করেন। এ মামলার ৮ নম্বর আসামি আসাদুজ্জামান নূর।

অপর আসামিরা হলেন- আসাদুজ্জামান খান কামাল, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, হারুন অর রশীদ, মনির হোসেন, মাইনুল হোসেন খান নিখিল ও কামাল আহমেদ মজুমদার।

মামলায় অভিযোগ করা হয়েছে, গত ১৮ জুলাই রাত ১১টার দিকে মিরপুর-১০ এ আবু তালেব স্কুলের সামনে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আসাদুজ্জামান খান কামালের নির্দেশে নির্বিচারে গুলি করে। এ সময় সিয়াম সরদার হোটেলের কাজ শেষে বাসায় ফিরছিলেন। তখন গুলিবিদ্ধ হয়ে সিয়াম মারা যান।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর ২০০১ সাল থেকে সংসদে আওয়ামী লীগের প্রতিনিধিত্ব করছেন। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নীলফামারী-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ২০১৩ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের পর ২০১৪ সালের ১২ জানুয়ারি নূর সংস্কৃতি প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

XS
SM
MD
LG