অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ৪৪টি ড্রোন ভূপাতিত করা হয়েছে, বলছে ইউক্রেন


কিয়েভ অঞ্চলের বুচার কাছে রুশ ড্রোন প্রতিহত করতে মেশিন গান নিয়ে দাঁড়িয়ে বিমান প্রতিরক্ষা বিভাগের এক স্বেচ্ছাসেবী। ফটোঃ ৯ আগস্ট, ২০২৪।
কিয়েভ অঞ্চলের বুচার কাছে রুশ ড্রোন প্রতিহত করতে মেশিন গান নিয়ে দাঁড়িয়ে বিমান প্রতিরক্ষা বিভাগের এক স্বেচ্ছাসেবী। ফটোঃ ৯ আগস্ট, ২০২৪।

উত্তর-পশ্চিম ইউক্রেনের কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন, কনোটপ শহরে এক রুশ ড্রোন হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, এই হামলায় বিদ্যুৎ, বেসামরিক অবকাঠামো কেন্দ্রগুলিকে নিশানা করা হয়েছে।

রুশ বাহিনী খেরসন অঞ্চলেও ড্রোন হামলা চালিয়েছে যা সম্পর্কে কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী চারটি ড্রোন ভূপাতিত করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, ইউক্রেন জুড়ে রাশিয়ার ব্যবহৃত ৬৪টি ড্রোনের মধ্যে তারা মোট ৪৪টি ড্রোন ভূপাতিত করেছে।

সামি ও খেরসনের পাশাপাশি চেরকাসি, নিপ্রোপেট্রভস্ক, মেলনিটস্কি, কিরোভোহরাদ, কিয়েভ, পোলতাভা ও জাপোরিঝিয়া অঞ্চলে ড্রোন প্রতিহত করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, তারা বেলগরোদ অঞ্চলে তিনটি, কুরস্ক অঞ্চলে দুটি ও ব্রায়ানস্ক অঞ্চলে আরও একটি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র-পোল্যান্ড প্রতিরক্ষা সমন্বয় ও সহযোগিতা এবং ইউক্রেনকে সাহায্য নিয়ে আলোচনা করতে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন।

ইউক্রেনকে নতুনভাবে সহায়তার জন্য ব্লিংকেন ৭০০ মিলিয়ন ডলারের বেশি প্যাকেজ ঘোষণা করেছেন। এই ঘোষণার একদিন পর তিনি ও ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডেভিড ল্যামি কিয়েভে সফর করেছেন।

ল্যামি ও ইউক্রেনের নতুন পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রি সিবিহার সঙ্গে যৌথভাবে সংবাদ সম্মেলনে ব্লিংকেন সংবাদদাতাদের বলেন, “ইউক্রেনের জন্য সমর্থন ও সহায়তা অব্যাহত থাকবে কারণ তারা কোনও একটি দেশ, কোনও একটি দল ও কোনও একটি নির্বাচনের উপর নির্ভর করে নেই।”

ব্লিংকেন আরও বলেছেন, “আমরা দেখেছি, রাশিয়া এখন ইউক্রেনের অভ্যন্তরে, বেসামরিক নাগরিক, বিদ্যুৎ অবকাঠামো এবং ইউক্রেনের সামরিক বাহিনীর উপর হামলা বৃদ্ধি করতে তৎপর। ইউক্রেনের সামরিক বাহিনী তাদের দেশকে রক্ষা করছে।”

ল্যামি ৭৮০ মিলিয়ন ডলারের বেশি অর্থ ত্রাণ ও ঋণ হিসেবে দেওয়ার ঘোষণা করেছেন। তিনি বলেছেন, এই প্যাকেজ মানবিক, বিদ্যুৎ ও পুনর্গঠনের প্রয়োজন মেটাবে।

XS
SM
MD
LG