অ্যাকসেসিবিলিটি লিংক

কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ এখন তালিবান


১ সেপ্টেম্বর, ২০২৩ সালে তোলা কিরগিজস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর ওশের একটি ছবি। এই সপ্তাহে কিরগিজস্তান আফগানিস্তানের তালিবানকে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিয়েছে। (নাববাহর ইমামোভা/ভিওএ)
১ সেপ্টেম্বর, ২০২৩ সালে তোলা কিরগিজস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর ওশের একটি ছবি। এই সপ্তাহে কিরগিজস্তান আফগানিস্তানের তালিবানকে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিয়েছে। (নাববাহর ইমামোভা/ভিওএ)

তিন বছরেরও বেশি সময় ধরে পশ্চিমাদের পরিহারকৃত আফগানিস্তানের তালিবান এই সপ্তাহে এক ধরণের কূটনৈতিক বিজয় অর্জন করেছে। মধ্য এশিয়ার ছোট দেশ কিরগিজস্তান নীরবে গোষ্ঠীটিকে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিয়েছে।

তালিবান ২০২১ সালের আগস্ট থেকে ক্ষমতায় আছে। এই পদক্ষেপটি তালিবান এবং মধ্য এশিয়ার দেশগুলির মধ্যে উষ্ণ সম্পর্ককে নির্দেশ করে। যদিও যুক্তরাষ্ট্র তালিবান সরকারের বৈধতা অস্বীকার করার জন্য একটি আন্তর্জাতিক প্রচারাভিযানে নেতৃত্ব দিয়েছে, চীন এবং রাশিয়ার নেতৃত্বে এক ডজনেরও বেশি আঞ্চলিক দেশ স্বঘোষিত "আফগানিস্তান ইসলামী আমিরাত"-কে গ্রহণ করেছে।

তালিবানের প্রতিক্রিয়া

কিরগিজস্তানকে একসময় এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসাবে বিবেচনা করা হত। কিরগিজস্তানের সরকার তালিবানকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেওয়ার তাদের সিদ্ধান্তকে প্রকাশ করেনি। তবে, তালিবানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিদ্ধান্তটিকে তাদের আঞ্চলিক কূটনীতির সর্বসাম্প্রতিক অগ্রগতি বলে দ্রুত সুযোগ নেয়।

তালিবানের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা বলে, "অন্যান্য দেশের পদক্ষেপের সাথে সামঞ্জস্য রেখে, কিরগিজস্তানের গৃহীত পদক্ষেপটি আঞ্চলিক এবং আন্তর্জাতিক উভয় স্তরে আফগানিস্তান ইসলামী আমিরাতের প্রতি একটি ক্রমবর্ধমান রাজনৈতিক স্বীকৃতির ইঙ্গিত দেয় এবং আফগানিস্তান ইসলামী আমিরাত এবং অন্যান্য দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার বিরুদ্ধে যেকোনও বাধা দূর করে।"

তালিবান আফগানিস্তানে ২০ বছর ধরে বিদ্রোহ চালানোর আগে প্রথম ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত দেশটি শাসন করে। তালিবানকে বছরের পর বছর বিভিন্ন আন্তর্জাতিক সন্ত্রাসীদের তালিকাবদ্ধ করা হয়। যদিও যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে তাদের একটি "বিদেশী সন্ত্রাসী সংগঠন" হিসাবে চিহ্নিত করেনি, তবে তারা গোষ্ঠীটির সদস্যদের "বিশেষভাবে চিহ্নিত বিশ্ব সন্ত্রাসী" হিসাবে বিবেচনা করে।

সাম্প্রতিক মাসগুলোতে কিরগিজস্তান মধ্য এশিয়ার মধ্যে দ্বিতীয় দেশ যারা তালিবানকে তালিকা থেকে বাদ দিয়েছে। ডিসেম্বরে, কাজাখস্তান তালিবানের সাথে তাদের ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পৃক্ততার অংশ হিসাবে গোষ্ঠীটিকে তাদের নিজস্ব সন্ত্রাসী তালিকা থেকে সরিয়ে নেয়। মে মাসে, রাশিয়া বলে তারাও এই ধরনের পদক্ষেপ বিবেচনা করছে যে তালিবানের সরকারকে তারা স্বীকৃতি দিবে কি না।

যদিও কোনো দেশ তালিবানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি, আফগানিস্তানের ছয়টি প্রতিবেশী দেশসহ এক ডজনেরও বেশি দেশ তালিবান কূটনীতিকদের আফগান দূতাবাস বা কনস্যুলেটের দায়িত্ব নেওয়ার অনুমতি দিয়েছে। তাদের মধ্যে, জানুয়ারিতে চীন , তারপরে কাজাখস্তান এবং গত মাসে সংযুক্ত আরব আমিরাত, এই তিনটি দেশ স্বীকৃত তালিবান দূতকে গ্রহণ করে।

তালিবানের সাথে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে মধ্য এশিয়ার দেশগুলো রাশিয়া এবং চীন থেকে তাদের অনুপ্রেরণা নিচ্ছে। এই দুটি দেশই সাম্প্রতিক বছরগুলিতে আফগানিস্তানের কার্যক্ষম সরকারের সাথে তাদের সম্পৃক্ততা আরও গভীর করেছে।

একটি 'প্রয়োজনীয় মন্দ'

তালিবানের আঞ্চলিক কূটনীতি নিয়ে একটি প্রতিবেদনে, ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের বিশ্লেষকরা উল্লেখ করেন কিভাবে বিভিন্ন দেশ ভিন্ন ভিন্ন এজেন্ডা অনুসরণ করে।

বিশ্লেষকরা লিখেন, আফগানিস্তানের প্রতিবেশী দেশ যেমন ইরান, পাকিস্তান এবং উজবেকিস্তান তালিবানের সাথে মোকাবিলা করাকে তাদের "মূল উদ্বেগের সমাধান করার ক্ষেত্রে প্রয়োজনীয় মন্দ" হিসাবে বিবেচনা করে। এই উদ্বেগগুলোর মধ্যে উগ্রবাদি হুমকির পাশাপাশি বাণিজ্যও রয়েছে। কিরগিজস্তান এবং তাজিকিস্তানের জন্য অগ্রাধিকার হল আফগানিস্তান এবং পাকিস্তানে উদ্বৃত্ত জ্বালানি নেওয়ার জন্য একটি পরিকল্পিত প্রকল্প।

বিশ্লেষকরা বলেন, চীন, ভারত এবং রাশিয়া- এই আঞ্চলিক শক্তিগুলো আফগানিস্তান থেকে "যেকোনো সমস্যার অতিরিক্ত প্রভাব" রোধ করতে তাদের সম্পৃক্ততা ব্যবহার করে। রাশিয়া তালিবানকে ইসলামিক স্টেটের স্থানীয় শাখার বিরুদ্ধে একটি শক্তিশালী বাহিনী হিসেবে বিবেচনা করে। আর যদিও চীন আফগানিস্তানের সাথে লাভজনক বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেছে, তারাও সন্ত্রাসবাদের ভয় দ্বারা চালিত।

তারা লিখেন, আরব আমিরাত এবং কাতারের মতো দূরবর্তী দেশগুলি "তালিবানের ইসলামিক ব্যতিক্রমবাদকে চ্যালেঞ্জ করতে চায়। কিন্তু, তারাও তাদের নিজস্ব আঞ্চলিক প্রতিদ্বন্দ্বিতার ভারসাম্য বজায় রাখার প্রয়োজন দ্বারা তাড়িত"।

কৌশলগত স্বার্থ বনাম মানবাধিকার

উল্লেখযোগ্যভাবে, স্বাধীনতা ও গণতন্ত্রের সমর্থনকারী গ্রুপ, ফ্রিডম হাউজ যে দেশগুলো তালিবানের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে, তাদের কোনোটিকেই "মুক্ত" হিসাবে শ্রেণীবদ্ধ করেনি। ভিওএ-এর একটি পর্যালোচনা অনুসারে, দুটি দেশ বাদে বাকি সকলকে "মুক্ত নয়" বলে আখ্যা দেওয়া হয়েছে৷ শুধুমাত্র পাকিস্তান এবং তুরস্ককে "আংশিকভাবে মুক্ত" হিসাবে চিহ্নিত করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, যদি যথেষ্ট সংখ্যক দেশ মানবাধিকার ও গণতন্ত্রের চাইতে কৌশলগত স্বার্থকে অগ্রাধিকার দেয়, তবে তালিবান আন্তর্জাতিক বিচ্ছিন্নতা থেকে বেরিয়ে আসতে পারবে।

যদিও মানবাধিকার সব সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতিতে অগ্রাধিকার পায়নি, বাইডেন প্রশাসন, তার পশ্চিমা মিত্রদের সাথে, মানবাধিকার, নারীর অধিকার এবং একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের শর্তসাপেক্ষে তালিবানকে স্বীকৃতির শর্ত দিয়েছে।

বিশেষজ্ঞরা বলেন, আফগানিস্তানের ভবিষ্যৎ এবং যুক্তরাষ্ট্রের কূটনীতির প্রভাব অপরিসীম। বর্ধিত রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পৃক্ততা তালিবানকে তাদের কঠোর নীতি, যেমন ষষ্ঠ শ্রেণীর পরে মেয়েদের শিক্ষার উপর নিষেধাজ্ঞা বজায় রাখতে উৎসাহিত করতে পারে।

এটি ওয়াশিংটনকে তালিবানের সাথে সম্পৃক্ততা ও বিচ্ছিন্নতা বজায় রাখার দ্বৈত নীতি পুনর্মূল্যায়ন করতে বাধ্য করতে পারে। তালিবানের দখলের পর থেকে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কূটনীতিকরা কাতারে তালিবান কর্মকর্তাদের সাথে চলমান সংলাপ চালিয়েছে। কাতারে তারা তাদের আফগানিস্তান দূতাবাসের কার্যক্রম পরিচালনা করে।

XS
SM
MD
LG