অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম তীরে প্রতিবাদ জানানোর সময়ে ইসরাইলি সৈন্যদের গুলিতে আমেরিকান নারী নিহত


নাবলুসের একটি হাসপাতালে আয়সেনুর এজগি এইগির সহকর্মীরা তার মৃত্যুর খবরে ভেঙ্গে পড়েছেন। নাবলুস, দখলকৃত পশ্চিম তীর। সেপ্টেম্বর ৬,২০২৪।
নাবলুসের একটি হাসপাতালে আয়সেনুর এজগি এইগির সহকর্মীরা তার মৃত্যুর খবরে ভেঙ্গে পড়েছেন। নাবলুস, দখলকৃত পশ্চিম তীর। সেপ্টেম্বর ৬,২০২৪।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন শুক্রবার পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের বিষয়ে ফিলিস্তিনিপন্থিদের প্রতিবাদের সময়ে ইসরায়েলি সৈন্যরা একজন আমেরিকান নারীকে গুলি করে হত্যা করে।

পশ্চিম তীরের নাবলুস শহরের রাফিদিয়া হাসপাতালের পরিচালক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন মাথায় আঘাত পাওয়া অবস্থায় ওই নারীকে সংকটজনক অবস্থায় হাসপাতালে আনা হয়।

ফুয়াদ নাফা বলেন, “ আমরা তাকে বাঁচানোর চেষ্টা করছিলাম কিন্তু তিনি গুরুতর আঘাত পাওয়ায় আমরা তার হৃদপিন্ডকে সক্রিয় করতে পারি নাই এবং তার পর আমরা তার মৃত্যুর কথা ঘোষণা করি”।

এই নারীকে ২৬ বছর বয়সী আয়েসেনুর এজগি এইগি বলে সনাক্ত করা হয়েছে এবং তাকে একজন তুর্কি –আমেরিকান সক্রীযবাদী বলে বর্ণনা করা হয়েছে।

ফায়েজ আব্দেল জাবার নামের একজন প্যারামেডিক রয়টার্স’এর কাছে বর্ণনা করেন নাবলুসের সন্নিকটে বেইতা শহরে প্রতিবাদ জানানোর সময়ে ঠিক কি হয়েছিল। তিনি বলেন, “ স্বাভাবিক ভাবেই আমরা জাবাল সুবায়হ মসজিদে জুম্মার নামাজ আদায় করি, তখন বিদেশি সক্রিয়বাদীরাও আমাদের সঙ্গে যুক্ত হন। তার পর ইসরায়েলি সেনাবাহিনী চলে আসে এবং দু’টি গুলি চালায়। একটি গুলি একজন তরুণকে লক্ষ্য করে চালানো হয় এবং সেটা ঠিক ছিল তবে দ্বিতীয় গুলিটা একজন বিদেশী সক্রিয়বাদীর মাথা লক্ষ্য করে চালানো হয়”।

ডমিনিকান রিপাবলিকের প্রেসিডেন্ট লুই আবিনাডেরের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, যুক্তরাষ্ট্র সরকারের পক্ষে এইগির পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ব্লিংকেন বলেন এই বিয়োগান্তক ঘটনার জন্য যুক্তরাষ্ট্র নিন্দা জানাচ্ছে এবং গুলি চালনার ঘটনার তথ্য সংগ্রহের উপর গুরুত্ব আরোপ করছে।

ব্লিংকেন বলেন,” প্রথম কাজটা প্রথমেই করতে হবে, আমাদের জানতে হবে ঠিক কি হয়েছিল আর সেটা জানার পর আমরা প্রয়োজনীয় সিদ্ধান্ত ও উপসংহারে পৌঁছাবো। যেমনটি আমাকে আগেও বহুবার বলতে শুনেছেন যে আমেরিকান নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার চেয়ে আমার কাছে আর কোন অগ্রাধিকারের বিষয় নেই, তা তারা বিশ্বের যেখানেই থাকুন না কেন। আমরা যখন আরও তথ্য পাবো আমরা সেটা আপনাদের জানাবো এবং প্রয়োজন হলে এ বিষয়ে আমরা ব্যবস্থা নেবো।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র শন স্যাভেটও একটি বিবৃতি দেন। ওই বিবৃতিতে বলা হয়, “ আমরা আজ পশ্চিম তীরে আয়সেনুর এসগি এইগির নামের এই আমেরিকান নাগরিকের মৃত্যুতে গভীর ভাবে বিচলিত বোধ করছি, আমরা তার পরিবার ও ভালোবাসার লোকদের কাছে আমাদের মর্ম বেদনা প্রকাশ করছি। আমরা আরও তথ্য লাভের জন্য ইসরায়েল সরকারের সঙ্গে যোগাযোগ করেছি এবং এই ঘটনার তদন্তের অনুরোধ করেছি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এই ঘটনা সম্পর্কে সামাজিক মাধ্যম এক্স ও টেলিগ্রামে দেয়া এক বিবৃতিতে লিখেছে, “ বেইতা এলাকার পাশে আজ ইসরাইলি নিরাপত্তা বাহিনী তাদের কর্মতৎপরতা চালানোর সময়ে , সহিংস ঘটনার প্রধান উস্কানিদাতাকে লক্ষ্য করে গুলি চলায় । ওই লোক সৈন্যদের উপর পাথর নিক্ষেপ করে এবং তাদের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

বিবৃতিতে বলা হয় , “ আইডিএফ ( ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী) এই খবর যাচাই করে দেখছে যে ওই অঞ্চলে গুলি করায় একজন বিদেশি নাগরিক মারা গেছেন। এই ঘটনার বিস্তারিত এবং যে পরিস্থিতে তার উপর আঘাত লাগে তা পর্যালোচনা করে দেখা হচ্ছে”।

দ্য এসোসিয়েটেড প্রেসের সঙ্গে এক ভিডিও সাক্ষাৎকারে জেনিনের গভর্ণর কামাল আবু আল রাব নিশ্চিত করেন যে ইসরায়েলি বাহিনী সেখান থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে । তিনি বলেন এ ছিল আইডিএফ’এর সবচেয়ে ধ্বংসাত্মক অভিযান । ভিডিওতে বিধ্বস্ত ঘরবাড়ি ও আবর্জান ভর্তি রাস্তা দেখা যায়”।

নিজেদের প্রত্যাহারের কথা নিশ্চিত করে না জানিয়ে আইডিএফ শুক্রবার “ জেনিনে তাদের সন্ত্রাসবিরোধী অভিযানের” সংক্ষিপ্ত ব্যাখ্যা দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে । সেখানে বলা হয়েছে “ ১৪ জন সন্ত্রাসীকে নিশ্চিহ্ন করা হয়েছে, ৩০ জনেরও বেশি সন্দেহভাজনকে আটক করা হয়েছে এবং রাস্তায় পাতা আনুমানিক ৩০ টি বিস্ফোরককে নিষ্ক্রিয় করা হয়েছে।

বিবৃতিতে আর্‌ও বলা হয় , “ জেনিনে হামাস সন্ত্রাসী সংগঠনের প্রধান ওয়সিম হাজেমকেো নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে । জেনিন এলাকায় হাজেম গুলি চালনা ও বিস্ফোরণ ঘটনানোর নির্দেশ দিত এবং জুডেয়া ও সামারিয়ায় সন্ত্রাসী আক্রমণ চালানোর জন্য সেই দায়ী ছিল”।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন , ইউরোপীয় ইউইনিয়ন ও অন্যান্যরা হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী বলে আখ্যায়িত করে।

এই প্রতিবেদনে কিছু তথ্য এপি, রয়টার্স ও এএফপি থেকে পাওয়া।

XS
SM
MD
LG