অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন প্রশ্নে যুক্তরাষ্ট্রের দুই প্রেসিডেন্ট পদপ্রার্থী কি ভাবছেন?


যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস (ডানে), ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি। মিউনিখ, জার্মানী। ১৯ ফেব্রুয়ারি ২০২২।
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস (ডানে), ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি। মিউনিখ, জার্মানী। ১৯ ফেব্রুয়ারি ২০২২।

সম্ভাব্য ট্রাম্প বা হ্যারিস প্রেসিডেন্সির অধীনে ইউক্রেন ভিন্ন সম্ভাবনার মুখোমুখি হয়েছে - তবে বিশ্লেষকরা বলছেন, এটি স্পষ্ট যে কিয়েভ তার ভাগ্য নির্ধারণের জন্য নভেম্বরের জন্য অপেক্ষা করছে না।

বিশ্লেষকরা ডনাল্ড ট্রাম্প প্রশাসনের ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনাকে কিছুটা দ্বিধার সাথে দেখছেন বলে মনে হচ্ছে।

ট্রাম্প বলেছেন, তিনি দ্রুত যুদ্ধ শেষ করবেন। তবে তার রানিং মেট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জেডি ভ্যান্স একবার বলেছিলেন, তিনি ইউক্রেন সম্পর্কে “আসলে ভাবেন না।”

অন্যদিকে আমেরিকার জনগণ ট্রাম্প এবং প্রেসিডেন্ট জো বাইডেনকে ভালোভাবে জানে। কমালা হ্যারিস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে সাক্ষাৎ করেছেন এবং বড় ধরনের ট্রান্স-আটলান্টিক নিরাপত্তা সম্মেলনে বাইডেনের প্রতিনিধিত্ব করেছেন।

বিশ্লেষকরা বলছেন, এর কোনোটিই বিস্ময়কর নয়। হ্যারিস সম্ভবত বাইডেনের “ইউক্রেনের পাশে” থাকার নীতি অনুসরণ করবেন। তারা আরও বলেন, ট্রাম্পের বৈদেশিক নীতির ঢালাও ঘোষণাগুলো আগের মতোই অস্পষ্ট রয়ে গেছে, যেমন ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি একদিনের মধ্যে যুদ্ধ শেষ করবেন।

নতুন আত্মবিশ্বাস দেখাচ্ছে ইউক্রেন

তবে সিটি সেন্ট জর্জেস, ইউনিভার্সিটি অফ লন্ডনের শিক্ষক অ্যান্ড্রু পেইন বলেন, ইউক্রেনীয় বাহিনীর সাম্প্রতিক সীমান্ত পেরিয়ে রুশ ভূখণ্ডে হামলা চালানোর সিদ্ধান্তের পর যুদ্ধক্ষেত্র বদলে গেছে।

সম্প্রতি ইউক্রেন সফরে গিয়ে সে দেশে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত জন হার্বস্টের তাই মনে হয়েছে।

গত মাসের শেষের দিকে আটলান্টিক কাউন্সিলে হার্বস্ট লিখেছিলেন, “নিঃসন্দেহে, আমাদের প্রধান অনুপ্রেরণা ছিল রাশিয়ায় ইউক্রেনের সাহসী হামলা দেশের নেতৃত্ব ও জনগণকে যে শক্তি এবং নতুন আত্মবিশ্বাস দিয়েছে সেটা।”

বাইডেন ফ্যাক্টর

যদিও বিশ্লেষকরা ব্যাপকভাবে ভবিষ্যদ্বাণী করেছেন যে, ইউক্রেন এই ভূমি স্থায়ীভাবে ধরে রাখতে সফল হওয়া তো দূরের কথা, টিকতেই পারবে না। এটি একটি দরকষাকষির উপায় যা যেই জিতুক না কেন কিয়েভকে সহায়তা করবে। পেইন বলেন, বাইডেন গুরুত্বপূর্ণ পর্যায়ে ব্যাপক ভূমিকা রাখতে পারেন।

তিনি বলেন, ইউক্রেনের নেতা ইউরোপীয় নেতাদের সাথে তার সম্পর্ক জোরদার করেছেন এবং তার সমর্থন বিস্তৃত করেছেন।

হার্বস্ট লিখেছেন, বাইডেনের উচিত তার পদ থেকে বিদায়ের আগে ইউক্রেনের জন্য একটি শেষ সহায়তা বিল পাস করতে কংগ্রেসের রিপাবলিকান নেতাদের আহবান করা।

এনা শেরনিকোভা কিয়েভ থেকে এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

XS
SM
MD
LG