অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পশ্চিমাঞ্চলে রাশিয়ার তীব্র বিমান হামলা


ইউক্রেনের লেভিভে রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় একটি আবাসিক ভবন ও একটি গাড়ি পুড়ে যায়।( ৪ সেপ্টেম্বর, ২০২৪)
ইউক্রেনের লেভিভে রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় একটি আবাসিক ভবন ও একটি গাড়ি পুড়ে যায়।( ৪ সেপ্টেম্বর, ২০২৪)

ইউক্রেনের কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, পশ্চিমাঞ্চলীয় লেভিভ শহরে রাশিয়ার একটি বিমান হামলায় কমপক্ষে সাতজন নিহত এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছে।

টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওতে লেভিভের মেয়র আন্দ্রি সাদোভি বলেন, হামলায় একটি ভবন ধ্বংস এবং স্কুল ও বাড়িঘরসহ ৫০টিরও বেশি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া, দিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলে ক্রিভি রিহ শহরেও পাঁচজন আহত এবং বাড়িঘর ক্ষতিগ্রস্ত হবার কথা জানা গেছে।চ

এদিকে, ইউক্রেনের পশ্চিমা অংশীদারদের বিমান প্রতিরক্ষা সহায়তা প্রদান এবং তাদের সরবরাহ করা অস্ত্র দিয়ে রাশিয়ার অভ্যন্তরে আক্রমণের ব্যাপারে নিষেধাজ্ঞা শিথিল করার আহ্বান করে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়া তাদের সর্বশেষ বিমান হামলায় ১৩টি ক্ষেপণাস্ত্র ও ২৯টি ড্রোন ব্যবহার করেছে। যদিও, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সাতটি ক্ষেপণাস্ত্র ও ২২টি ড্রোন ভূপাতিত করতে সমর্থ হয়েছে।

এছাড়া চেরনিহিভ, ইভানো-ফ্রাঙ্কিভস্ক, ভোলিন, তেরনোপিল, কিয়েভ, জাইতোমির, পোলতাভা ও সুমি এসব এলাকাতেও হামলা চালানো হয়েছে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় পোলতাভা শহরে কমপক্ষে ৫১ জন নিহত এবং প্রায় ৩০০ জন আহত হওয়ার একদিন পর বুধবারের হামলাটি ঘটে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবারের হামলাকে 'দুঃখজনক' বলে নিন্দা জানিয়ে এক বিবৃতিতে বলেন, “এই হামলা মানুষকে হতাশায় ডুবিয়ে দেবার জন্য পুতিনের চলমান ও ভয়ঙ্কর প্রচেষ্টার একটি দুঃখজনক প্রচেষ্টা কেবল।”

এছাড়া, ইউক্রেনকে আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন তিনি।

এদিকে, বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা বেলগোরোদ অঞ্চলের আকাশে ইউক্রেনের দুটি ড্রোনের পাশাপাশি কুরস্কের আকাশে একটি ড্রোন এবং কৃষ্ণ সাগরের ওপর থেকে আরেকটি ড্রোন ভূপাতিত করেছে। তারা আরও জানায়, রুশ বাহিনী কৃষ্ণ সাগরে চারটি চালকবিহীন নৌকাও ধ্বংস করেছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য, এপি ও রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG