অ্যাকসেসিবিলিটি লিংক

কিয়েভ লক্ষ্য করে রাশিয়ার হামলা


তদন্তকারীরা কিয়েভের একটি অফিস ভবনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার স্থান পরিদর্শন করছেন। ২ সেপ্টেম্বর, ২০২৪।
তদন্তকারীরা কিয়েভের একটি অফিস ভবনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার স্থান পরিদর্শন করছেন। ২ সেপ্টেম্বর, ২০২৪।

সোমবার ইউক্রেনের কর্মকর্তারা বলেন, রাশিয়ার বাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি অঞ্চলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে।

কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পোপকো টেলিগ্রামে বলেন, শহরটিতে রাশিয়া ১০টির বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং প্রায় ১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ একটি ড্রোন নিক্ষেপ করেছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার ধ্বংসাবশেষ পড়ে অন্তত দুজন আহত হয়েছেন।

রুশ হামলায় একটি পানির প্ল্যান্টের বয়লার হাউস এবং বোমা আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত একটি মেট্রো স্টেশনের প্রবেশপথও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, তারা ৩৫টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ২২টি এবং বিভিন্ন অঞ্চল লক্ষ্য করে রাশিয়ার নিক্ষেপ করা ২৩টি ড্রোনের মধ্যে ২০টি ভূপাতিত করেছে।

নিপ্রোপেত্রোভস্ক, খেরসন, মাইকোলাইভ এবং পোলতাভা অঞ্চলের গভর্নররা সোমবার বলেন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তাদের অঞ্চলের উপর দিয়ে রাশিয়ার ড্রোনগুলো গুলি করে ভূপাতিত করেছে। অন্যদিকে চেরকাসির গভর্নর বলেন, এই অঞ্চলের আকাশে একটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে।

ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক বিমান হামলা চালানোর একদিন পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা ১৫৮টি ড্রোন ভূপাতিত করেছে।

সোমবার মন্ত্রণালয় জানায়, তারা ইউক্রেনের দুটি ড্রোন ভূপাতিত করেছে, যার একটি বেলগোরোদ অঞ্চলের ওপর এবং অন্যটি কৃষ্ণ সাগরের ওপর ভূপাতিত করা হয়েছে।

বেলগোরোদের গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ টেলিগ্রামে বলেন, ইউক্রেনীয় বাহিনী একাধিক জেলায় হামলা চালিয়েছে। এতে একটি বাণিজ্যিক স্থাপনার পাশাপাশি বেশ কয়েকটি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জানান, এতে অন্তত একজন আহত হয়েছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স, এপি এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG