অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ৯ জন নিহত


অধিকৃত পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় শহর তুলকার্মে অভিযান চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী (২৮ আগস্ট, ২০২৪)
অধিকৃত পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় শহর তুলকার্মে অভিযান চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী (২৮ আগস্ট, ২০২৪)

অধিকৃত পশ্চিম তীরে বুধবার ইসরায়েলি বাহিনী সামরিক অভিযান ও বিমান হামলা চালিয়েছে। এতে অন্তত নয় জনের প্রাণহানি হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর ভাষ্য, তারা জেনিন, তুলকার্ম ও আল-ফার’আ শরণার্থী শিবির এলাকায় অভিযান চালিয়ে নয় জঙ্গিদের হত্যা করেছে।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি বলছে, তারা এসব এলাকা থেকে নয় জনের মরদেহ স্থানান্তর করেছে। সঙ্গে ইসরায়েলি হামলায় আহত আরও ১৩ ব্যক্তিকে সরিয়ে নেয় সংস্থাটি।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল ক্যাটজ বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানান, গাজা ভূখণ্ডের মতো, পশ্চিম তীরেও জঙ্গিবাদের হুমকি রয়েছে এবং ইসরায়েলকে এর মোকাবিলা করতে হবে। তিনি পশ্চিম তীরে জঙ্গিদের অর্থায়ন ও অস্ত্র দেওয়ার জন্য ইরানকে দায়ী করেন।

গাজায় হামাসের বিরুদ্ধে চলমান সংঘাতের মাঝে নিয়মিত পশ্চিম তীরে অভিযান চালিয়েছে ইসরায়েল।

২০২৩ সালের অক্টোবরে গাজার যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলি সেনা ও অবৈধ বসতি স্থাপনকারীরা (সেটলার) ৬৪০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছেন। অপরদিকে, ফিলিস্তিনি হামলায় অন্তত ১৯ ইসরায়েলি প্রাণ হারিয়েছেন।

২০২৩ সালের অক্টোবরে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ মানুষকে হত্যা ও ২৫০ জনকে জিম্মি করে হামাসের জঙ্গিরা।

ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় এখন পর্যন্ত ৪০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এই তথ্য দিয়েছেন। ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, হতাহতদের মধ্যে হাজার হাজার হামাস যোদ্ধা রয়েছে।

ইসরায়েল বলছে, হামাসের হাতে এখনো ১১০ জন জিম্মি রয়েছে, যাদের প্রায় এক তৃতীয়াংশ ইতোমধ্যে নিহত হয়েছেন। নভেম্বরে সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির সময় ইসরায়েলি কারাগারে বন্দি থাকা ফিলিস্তিনিদের মুক্তির বিনিময়ে বাকি জিম্মিরা মুক্তি পান।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

ভয়েস অফ আমেরিকার প্যাটসি উইদাকুসোয়ারা এই প্রতিবেদনে কাজ করেছেন। কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG